শেয়ারবার্তা ২৪ ডটকম: জাতীয় রাজস্ব বোর্ডের (এনিবিআর) আদেশের প্রেক্ষিতে মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানতের বিপরীতে দেওয়া লভ্যাংশ থেকে উৎসে কর কাটতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার বাংলাদেশ ‘ব্যাংক ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির পরিচালিত এফডিআরের সুদ বা মুনাফার ওপর কি হারে উৎসে কর কাটতে হবে, সেই বিষয়ে এনবিআরের কাছে সুস্পষ্ট মতামত চাওয়া হয়।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের কর নীতি উইংয়ের পক্ষ থেকে বলা হয়, ‘আয়কর আইন, ২০২৩ এর ধারা ১০২ অনুযায়ী আয়কর আইনে বা অন্য কোনো আইনে কর অব্যাহতির বিষয়ে যাই থাকুক না কেন, যেকোনো ধরনের মেয়াদী আমানতের সুদ বা মুনাফা পরিশোধের সময় নির্ধারিত হারে উৎসে কর কাটার বিধান রয়েছে।তাই আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির পরিচালিত মিউচুয়াল ফান্ডসহ অন্য যেকোনো মিউচুয়াল ফান্ডের মেয়াদী আমানতের সুদ বা মুনাফা পরিশোধের সময় নির্ধারিত হারে উৎসে কর কাটতে হবে।’

এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানতের বিপরীতে যে সুদ বা লভ্যাংশ দেবে তার ওপর উৎসে কর কাটবে। অর্থাৎ মিউচুয়াল ফান্ডগুলো যখন বিনিয়োগকারীদের লভ্যাংশ বিতরণ করবে, তখন ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের কাছ থেকে লভ্যাংশের ১০ শতাংশ এবং কোম্পানি বিনিয়োগকারীর ক্ষেত্রে সর্বোচ্চ ২০ শতাংশ কর কেটে রাখবে।