শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ১৩ কোম্পানির প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কোম্পানি ১৩টি হলো: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি), শাহজালাল ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ, রবি আজিয়াটা লিমিটেড এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। তবে এর মধ্যে ব্যাংক খাতের দুই কোম্পানি, বহুজাতিক খাতের দুই কোম্পানি এবং আর্থিক খাতের ১ কোম্পানির মুনাফা বেড়েছে। কোম্পানি সূত্রে জানা গেছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড : ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ টাকা ৭৮ পয়সা। গত বছর একই সময়ে ১ টাকা ৫৮ পয়সা সমন্বিত আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ১৩ পয়সা। গত বছরের একই সময়ে সমন্বিত আয় ছিল ২ টাকা ১০ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৪৪ টাকা ০৬ পয়সা।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) : মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২২) ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৩৫ পয়সা। গত বছর একই সময়ে ৭৯ পয়সা আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ১০ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ১ টাকা ৫০ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৭৫ পয়সা।

শাহজালাল ইসলামী ব্যাংক: শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, আলোচিত সময়ের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ১ টাকা ৫০ পয়সা। যা গত বছর আয় ছিলো ১ টাকা ৪১ পয়সা। এদিকে একক ভাবে আয় হয়েছে ১ টাকা ৪৯ পয়সা।

হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৪৫ পয়সা। গত বছরের একই সময়ে আয় ছিলো ২ টাকা ৩২ পয়সা।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০ টাকা ৮২ পয়সা। আগের বছর ছিলো ১৯ টাকা ১ পয়সা। এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) করেছে ৬ টাকা ৪৮ পয়সা।

পূবালী ব্যাংক লিমিটেড: পূবালী ব্যাংক লিমিটেড চলতি হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ২ টাকা ৭১ পয়সা। গত বছরের একই সময়ে আয় ছিলো ২ টাকা ৩৬ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪২ টাকা ৭৪ পয়সা।

সাউথইস্ট ব্যাংক : সাউথইস্ট ব্যাংক লিমিটেডের চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২২) ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৩১ পয়সা। গত বছর একই সময়ে ১ টাকা ২১ পয়সা আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৫০ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ২ টাকা ৪৬ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ২৬ টাকা ৩৬ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫৪ পয়সা।

অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৯৩ পয়সা। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২১ টাকা ০৮ পয়সা।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স: এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের আলোচিত সময়ে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৯ পয়সা। যা আগের বছর ছিলো ৯৩ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৪ পয়সা।

গত বছরের একই সময়ে আয় ছিলো ২ টাকা ২ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৩ টাকা ৭ পয়সা। আগের বছর ছিলো ২৩ টাকা ৯৯ পয়সা। এছড়া কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) করেছে ১ টাকা ৩২ পয়সা।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড: তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ৩৪ পয়সা।

অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ৭০ পয়সা। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ১৮ টাকা ৪৬ পয়সা।

গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড: গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। যা আগের বছর ছিলো ৪৬ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৬০ পয়সা। গত বছরের একই সময়ে আয় ছিলো ৮৫ পয়সা।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪ টাকা ৪০ পয়সা। আগের বছর ছিলো ১৩ টাকা ৮০ পয়সা। এছাড়া কোম্পানিটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) করেছে ৫৪ পয়সা।

সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড: সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেডের চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ-ঊচঝ) হয়েছে ২৯ পয়সা। গত বছর একই সময়ে ৮৬ পয়সা সমন্বিত আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ১৪ পয়সা। গত বছরের একই সময়ে সমন্বিত আয় ছিল ১ টাকা ৬৮ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৩ টাকা ২২পয়সা।

ম্যারিকো বাংলাদেশ: ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের প্রথম প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪২ টাকা ১৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩২ টাকা ৬৭ পয়সা। ৩১ মার্চ ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৫৬ টাকা ০৩ পয়সা।

রবি আজিয়াটা লিমিটেড : রবি আজিয়াটা লিমিটেড আলোচিত সময়ের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ০৫ পয়সা। যা গত বছর একই সময়ে লোকসান ছিলো ০২ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ১৩ পয়সা।

যা গত বছরের একই সময়ে আয় ছিলো ০৫ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১২ টাকা ২৪ পয়সা। এছড়া কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) করেছে ৩ টাকা ৪১ পয়সা।

লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড: লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (Consolidated EPS) হয়েছে ১৭ পয়সা। গত বছর একই সময়ে ১৫ পয়সা আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৫৮ পয়সা। গত বছরও একই সময়ে ৫৮ পয়সা আয় হয়েছিল। গত ৩০ জুন, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ১৮ টাকা ৫৩ পয়সা।