শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন বস্ত্র, ওষুধ এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বাড়লেও বীমা খাতের শেয়ারে দরপতনের হিড়িক পড়েছে। মুলত তিন খাতের ভর করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। তবে সূচব বাড়লেও ডিএসইতে লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে ৭৫০ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ১০৪ কোটি ৩৪ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল বুধবার ডিএসইতে ৮৫৫ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ফলে মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার টানা তিন কার্যদিবস নামমাত্রা সূচকের উত্থান হলো। তিন খাতের মধ্যে এদিন প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬টির তার বিপরীতে কমেছে ৫টির। বাকি সব শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪টির। তার বিপরীতে কমেছে ৯টির আর অপরিবর্তিত রয়েছে বাকি কোম্পানির শেয়ার। একইভাবে ওষুধ খাতের ৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩টির, তার বিপরীতে কমেছে ৩টি কোম্পানির শেয়ার। আর বাকি সব শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর সূত্র মতে, বৃহস্পতিবার ডিএসইতে ৭৫০ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৮৫৫ কোটি ১৯ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭১টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮০টি এবং কমেছে ১০৬টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৮৫টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৪১ দশমিক শুন্য ৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৬৭ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৪ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১৯৭ দশমিক শূন্য ২ পয়েন্টে এবং ১ হাজার ৩৭৯ দশমিক ৪১ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে এদিন লেনদেন হয়েছে ১৫ কোটি ৭৩ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস বুধবার ১৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১২টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬৯টি, কমেছে ৬০টি এবং পরিবর্তন হয়নি ৮৩টির। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৩ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৩১ দশমিক ৮৮ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক শূন্য ৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৭ দশমিক ৯৪ পয়েন্ট, সিএসসিএক্স ৮ দশমিক ৩৯ পয়েন্ট এবং সিএসআই সূচক ৫ দশমিক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৬ দশমিক শূন্য ৫ পয়েন্টে, ১৩ হাজার ৩৫৬ দশমিক শূন্য ৯ পয়েন্টে, ১১ হাজার ১৮৮ দশমিক ২৮ পয়েন্টে এবং ১ হাজার ১৭৯ দশমিক ৬৩ পয়েন্টে।