শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের বড় দরপতনে আতঙ্কিত হয়ে পড়েন বিনিয়োগকারীরা। মুলত শেয়ার বিক্রির চাপে সূচকের বড় দরপতন হয়েছে। তবে সূচকের দরপতন ঘটলেও গত এক মাসের মধ্যে আজ সর্বোচ্চ লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর শেয়ার দর উত্থানের তুলনায় পতন হয়েছে চার দশমিক ৩২ গুনের বেশি।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০৮৪ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি টাকা। মুলত শেষ দুই ঘণ্টা শেয়ার বিক্রির চাপে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৮ পয়েন্ট। তবে অধিকাংশ কোম্পানির শেয়ার ও সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারটিতে ৩৭৬ প্রতিষ্ঠানের মোট ৩৪ কোটি ৫৬ লাখ ১২ হাজার ৩৭৪টি শেয়ার ও ইউনিট ক্রয়-বিক্রয় হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৪ কোটি ৩ লাখ ৭৭ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৯২১ কোটি ৪৪ লাখ ৪৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এর আগে গত ৬ জুন লেনদেন হয়েছিল ১ হাজার ৮৬ কোটি ৮৮ লাখ ৬৯ হাজার টাকা। তার পর আজ সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৩৭টি এবং কমেছে ১৬০টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৭৯টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩২৫ দশমিক ২০ পয়েন্টে। ডিএসইএস সূচক ৩ দশমিক ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৪ দশমিক ২৫ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ২ দশমিক শূন্য ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৯০ দশমিক ৭৭ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে এদিন লেনদেন হয়েছে ২৭ কোটি ৮ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস রবিবার ১৬ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১৭টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪০টি, কমেছে ৯৯টি এবং পরিবর্তন হয়নি ৭৮টির। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২৮ দশমিক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭০৩ দশমিক ১৯ পয়েন্টে।

সিএসই-৩০ সূচক ১৬ দশমিক ৩০ পয়েন্ট, সিএসসিএক্স ২১ দশমিক ৭৯ পয়েন্ট এবং সিএসআই সূচক ২ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৪৬ দশমিক ৫৩ পয়েন্টে, ১১ হাজার ১৭২ দশমিক ৩২ পয়েন্টে এবং ১ হাজার ১৭৭ দশমিক ৮৩ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক শূন্য ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৩ দশমিক ৩৩ পয়েন্টে।