শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সামান্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে এক ১০ কার্যদিবস ধরে সূচকের উত্থান পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হচ্ছে। দেখা যাচ্ছে, তিন কার্যদিবস সূচকের উত্থান হলো, দুই কার্যদিবস কার্যদিবস কারেকশন হচ্ছে। উত্থান পতন পুঁজিবাজার স্থিতিশীলতার লক্ষণ বলে মনে করছেন বিশ্লেষকরা। তছাড়া প্রতিদিনই কোন না কোন কোম্পানির ফ্লোর প্রাইস ভাঙছে। এটাও বাজারের জন্য ইতিবাচক দিক।

এদিকে আজ সূচকের এই উত্থানে পাঁচ কোম্পানির পাশাপাশি বীমা খাতের ভুমিকা ছিলো। মুলত আজ দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। এর ফলে গত তিন কার্যদিবস দরপতনের পর মঙ্গল ও বুধবার উত্থানে ফিরছে পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে সাতটি কোম্পানির শেয়ারের দাম। এর আগের দুই দিন সোম ও মঙ্গলবার একই ধারায় পুঁজিবাজারে বিমা খাতের শেয়ারের লেনদেন হয়েছে।

ডিএসইর সূত্র মতে, বুধবার ডিএসইতে ৭১১ কোটি ৯৮ লাখ টাকার লেনদেন হয়েছে। আগেরদিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৪৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। এদিন (বুধবার) বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭০ হাজার ৬০১ কোটি টাকা। আগেরদিন মঙ্গলবার মূলধন হয়েছিল ৭ লাখ ৬৯ হাজার ৭৮৩ কোটি টাকা। একদিনের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৮১৮ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১০৫টি এবং কমেছে ৬৬টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৮৯টির। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক শূন্য ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮১ দশমিক ২৪ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক দশমিক শূন্য ৪ পয়েন্ট এবং ডিএসইএস সূচক দশমিক ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১৯৩ দশমিক ৩২ পয়েন্টে এবং ১ হাজার ৩৬৮ দশমিক শূন্য ১ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে বুধবার লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৭ টাকা শেয়ার। আগেরদিন মঙ্গলবার ১৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন (বুধবার) বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫৫ হাজার ৪৮ কোটি টাকা। আগেরদিন মঙ্গলবার মূলধন হয়েছিল ৭ লাখ ৫০ হাজার ৮১১ কোটি টাকা। একদিনের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ২৩৭ কোটি টাকা। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮১টি, কমেছে ৪৩টি এবং পরিবর্তন হয়নি ১২২টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২৩ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫০৫ দশমিক ২০ পয়েন্টে। সিএসই-৫০ সূচক দশমিক ৫৬ পয়েন্ট এবং সিএসসিএক্স ১৪ দশমিক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৫ দশমিক ৮৬ পয়েন্টে এবং ১১ হাজার ৭৭ দশমিক ৯৮ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ১৩ দশমিক ৮৪ পয়েন্ট এবং সিএসআই সূচক দশমিক শূন্য ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৪৪২ দশমিক ২৫ পয়েন্টে এবং ১ হাজার ১৬৭ দশমিক ৭৪ পয়েন্টে।