শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা কারেকশনে লেনদেন শেষ হয়েছে। তবে দীর্ঘমন্দ কাটিয়ে সূচক ও লেনদেনে ক্রমাগত উন্নতি হচ্ছে । পুঁজিবাজারে তারল্য প্রবাহ বৃদ্ধির কারণেই কিছুটা ইউটার্ন নিতে শুরু করেছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। এছাড়াও পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগকারীদের ও অংশগ্রহণ বাড়াতে শুরু করেছে। যা পুঁজিবাজারে তারল্য প্রবাহ বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

তবে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি বাড়ায় বেড়েছে লেনদেনের পরিমাণ। এছাড়া একদিন উত্থানের পর আবারও পুঁজিবাজারে সূচক পতন হয়েছে। পাশাপাশি কমেছে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দামও। দিনভর সূচকের ওঠা-নামা শেষে ডিএসইতে সূচক কমেছে ১ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯ দশমিক ৩৬ পয়েন্ট।

এর আগের দিন মঙ্গলবার (২ মে) উভয় বাজারে উত্থান হয়েছে। কিন্তু তার আগের কর্মদিবস রোববার (৩০ এপ্রিল) দরপতন হয়েছিল। সব মিলিয়ে চলতি সপ্তাহের তিন কর্মদিবসের মধ্যে দুই কর্মদিবসেই পুঁজিবাজারে দরপতন হলো। আর একদিন উত্থান হলো।স্টক এক্সচেঞ্জ সূত্র মতে, বুধবার ডিএসইতে ৮৬৩ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৫১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৯ দশমিক ১৬ পয়েন্টে। এছাড়া ডিএসইএস সূচক দশমিক ৩৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৬৭ দশমিক ৩৬ পয়েন্টে এবং ২ হাজার ২০৪ দশমিক ৭৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৬৪টি এবং কমেছে ৬৭টির।

শেয়ার পরিবর্তন হয়নি ২১৭টির। অপরদিকে সিএসইতে বুধবার লেনদেন হয়েছে ১১ কোটি ৯৯ লাখ টাকা শেয়ার। আগের দিন মঙ্গলবার ৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৯০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৯টি, কমেছে ৩৭টি এবং পরিবর্তন হয়নি ১০৪টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৯ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৮১ দশমিক ৫২ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ৭১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২৩ দশমিক ৬০ পয়েন্ট, সিএসসিএক্স ৪ দশমিক ৭৯ পয়েন্ট এবং সিএসআই সূচক দশমিক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৮ দশমিক শূন্য ৬ পয়েন্টে, ১৩ হাজার ৪৭৩ দশমিক ৭৫ পয়েন্টে, ১১ হাজার ৬৯ দশমিক ৮১ পয়েন্টে এবং ১ হাজার ১৬৬ দশমিক ৮৮ পয়েন্টে।