শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনভর সূচক ওঠা-নামার মধ্যদিয়ে লেনদেন চললেও দিনশেষে শেয়ার ক্রয়ের চাপে সূচকের উত্থান হয়েছে। মুলত ওষুধ, খাদ্য এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট। এর ফলে রোববার দরপতনের মঙ্গলবার চাঙ্গাভাবের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। তার আগের টানা ৯ কর্মদিবস পুঁজিবাজারে উত্থান হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ৮৫১ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন রবিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৯৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ দশমিক শুন্য ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭০ দশমিক ৭৭ পয়েন্টে।

এছাড়া ডিএসইএস সূচক ৭ দশমিক ৯২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৬৭ দশমিক ৭৬ পয়েন্টে এবং ২ হাজার ২০৬ দশমিক ১২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮৮টি এবং কমেছে ৫০টির। শেয়ার পরিবর্তন হয়নি ২০১টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসইতে) মঙ্গলবার লেনদেন হয়েছে ৭ কোটি ৯৬ লাখ টাকা শেয়ার। আগের দিন রবিবার ৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৮৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৯টি, কমেছে ৩৬টি এবং পরিবর্তন হয়নি ৮৯টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২০ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৭২ দশমিক ১৫ পয়েন্টে। সিএসই-৫০ সূচক দশমিক ৫৭ পয়েন্ট, সিএসসিএক্স ১০ দশমিক ৪৬ পয়েন্ট এবং সিএসআই সূচক ৫ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৭ দশমিক ৩৫ পয়েন্টে, ১১ হাজার ৬৫ দশমিক শূন্য ১ পয়েন্টে এবং ১ হাজার ১৬৬ দশমিক ৬৯ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ১০ দশমিক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৫০ দশমিক ১৪ পয়েন্টে।