শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি লভ্যাংশে জমক দেখিয়েছে। কোম্পানি দুটো সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করে। কোম্পানি দুটো হলো: বহুজাতিক কোম্পানি বাটা সু লিমিটেড ও তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড

বাটা সু লিমিটেড: বহুজাতিক কোম্পানি বাটা সু লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০৫ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত তিন বছরে এটা সর্বোচ্চ লভ্যাংশ দিচ্ছে কোম্পানিটি। এর আগে ২০২০ সালে দিয়েছে ২৫ শতাংশ। ২০২১ সালে ৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।এর আগে কোম্পানিটি ২৬০ শতাংশ অন্তবর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছিল।

সবমিলে কোম্পানিটির লভ্যাংশের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬৫ শতাংশ। গত বৃহস্পতিবার ( ১৩ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৯ টাকা ৯৮ পয়সা।

গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান (ইপিএস) ছিল ৫ টাকা ০১ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৫২ টাকা ১৬ পয়সা। আগামী ১৩ জুলাই কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ মে।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড: তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১২ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

রোববার (১২ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার ( ১৩ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান (ইপিএস) ছিল ২ টাকা ২৫ পয়সা। এর আগে, শেযারবাজারে তালিকাভুক্তির পর পর এটাই সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা কোম্পানিটির। এর ২০১৯ সালে ৭ শতাংশ, ২০২০ সালে ২.৫ শতাংশ এবং ২০২১ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ৯২ পয়সা। আগামী ১৭ জুন কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ মে।