শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি কোম্পানির কোম্পানির মধ্যে গত ৩১ নভেম্বর মাসের তুলনায় ৩১ ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২টি কোম্পানির, অপরদিকে কমেছে ১২টি, অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির এবং তথ্য পাওয়া যায়নি ৩ কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পর্যালোচনা করে এই তথ্য জানা গেছে।

ওষুধ ও রসায়ন খাতের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ পর্যালোচনা করলে দেখা যায়, সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ওরিয়ন ইনফিউশনে এবং সবচেয়ে কম প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এসিআই লিমিটেডে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির কোম্পানিগুলো হলো: ওরিয়ন ইনফিউশন, রেনাটা লিমিটেড, বেক্সিমকো ফার্মা, ফার্মা এইড, অ্যাক্টিভ ফাইন, জেএমআই হসপিটাল, সিলকো ফার্মা, জেএমআই সিরিঞ্জ, বিকন ফার্মা, একমি ল্যাবরেটরিজ, ইবনেসিনা এবং এসিআই লিমিটেড।

ওরিয়ন ইনফিউশন: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৯.৫২ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৫.১০ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৪.৪২ শতাংশ।

রেনাটা লিমিটেড: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২০.৬৫ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৯.২৯ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে শতাংশ।

বেক্সিমকো ফার্মা: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৩.২০ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২২.১৩ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১.০৭ শতাংশ।

ফার্মা এইড: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১৫.২৫ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১৪.৩৪ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.৯১ শতাংশ।

অ্যাক্টিভ ফাইন: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৪.৫৭ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২৩.৮০ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.৭৭ শতাংশ।

জেএমআই হসপিটাল: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৩৮.৭৪ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৩৮.১২ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.৬২ শতাংশ।

সিলকো ফার্মা: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ১১.৪৩ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ১১.০২ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.৪১ শতাংশ।

জেএমআই সিরিঞ্জ: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২.৯৭ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২.৮২ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.১৫ শতাংশ।

বিকন ফার্মা: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৩৬.৩০ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৩৬.২৩ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৭ শতাংশ।

একমি ল্যাবরেটরিজ: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৩০.১৫ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৩০.১১ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৪ শতাংশ।

ইবনেসিনা: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ২৪.০৫ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ২৪.০১ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০৪ শতাংশ।

এসিআই লিমিটেড: ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে ৪০.৫২ শতাংশ। এর আগের মাস ৩০ নভেম্বর ২০২২ তা ছিল ৪০.৫০ শতাংশ। এক মাসের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ০.০২ শতাংশ।