শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে ভর করে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৮৬ পয়েন্ট। একই সাথে ১২ কার্যদিবস পর ৫০০ কোটি টাকা ছাড়াল লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে টানা পতনের ইতি টেনে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার থেকে উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। আগেরদিন প্রায় ১২ পয়েন্ট সূচকের উত্থান হয়েছে। ওইদিন ফ্লোর প্রাইস অতিক্রম করে লেনদেন হয়েছে ৪ কোম্পানির শেয়ার। আজ সোমবার সূচক বেড়েছে সাড়ে ২৭ পয়েন্ট। আজ আরও ৯ কোম্পানি ফ্লোর প্রাইস অত্রিক্রম কমে লেনদেন হয়েছে।স্টকনাও সূত্রে এ তথ্য জানা গেছে।

ফ্লোর প্রাইস অতিক্রম করা নয় কোম্পানির মধ্যে রয়েছে এএমসিএল (প্রাণ), আনোয়ার গ্যালভানাইজিং, আরামিট লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, বিডি ল্যাম্প, ইস্টার্ন লুব্রিকেন্টস, জেএমআই সিরিঞ্জ, লাভেলো এবং আরএসআরএম স্টিল লিমিটেড।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ৩৫৬টি প্রতিষ্ঠানের ৮ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৪৯৬টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৫৬৮ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ৮৪ লাখ ৫২ হাজার টাকা।

অভিজ্ঞ বিনিয়োগকারী কাজী হোসাইন আলী বলেন, পুঁজিবাজারে শনির দশা কাটছে। বর্তমানে ধীর গতিতে এগাচ্ছে পুঁজিবাজার। এটা বাজারের জন্য ভাল দিক। এছাড়া বিএনপির ১০ তারিখের সমাবেশকে কেন্দ্র করে কিছুটা দুশ্চিন্তায় ছিলেন বিনিয়োগকারীরা। সেই দুশ্চিন্তা কাটছে বিনিয়োগকারীদের। ফলে বিনিয়োগকারীরা বাজারমুখী হওয়ায় লেনদেন কিছুটা বাড়ছে।

আশা করি টানা কয়েক কার্যদিবস সূচকের উর্দ্বমুখী থাকলে ফের বিনিয়োগকারীরা বাজারমুখী হয়ে লেনদেন বাড়িয়ে দিবেন। এছাড়া ফ্লোরের শেয়ারগুলো ভাঙা শুরু হলে লেনদেন আরো বাড়বে বলে তিনি মনে করেন।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৪০ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৬৬.৯৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.২৭ পয়েন্ট বা ০.৬০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.০৭ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭২.৩৪ পয়েন্টে এবং দুই হাজার ২১৩.৪৪ পয়েন্টে। ডিএসইতে আজ ৫৬৮ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫৪ কোটি ০৫ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ৮৪ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৪টির বা ২০.৭৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭টির বা ৪.৭৭ শতাংশের এবং ২৬৫টির বা ৭৪.৪৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৬.৫২ পয়েন্ট বা ০.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৫৮.২৫ পয়েন্টে। সিএসইতে ১৪২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৩টির দর বেড়েছে, কমেছে ১৭টির আর ৮২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।