শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের ব্যবসায় মুনাফা সত্ত্বেও শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মুনাফা সত্ত্বেও লভ্যাংশ না দেওয়ায় কারণ ব্যাখ্যা করতে কোম্পানিটির পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে কোম্পানিটিকে এ সংক্রান্ত নথিপত্রও বিএসইসিতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি বিএসইসি জেনারেশন নেক্সট ফ্যাশনসের ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ সংক্রান্ত একটি চিঠি প্রেরণ করেছে বলে কমিশন সূত্রে জানা গেছে। চিঠিতে আগামীকাল বৃহস্পতিবার জেনারেশন নেক্সট ফ্যাশনসের পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও কোম্পানির সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিএসইসির সদরদপ্তরে উপস্থিত হতে নির্দেশ দিয়েছে।

জেনারেশন নেক্সট ফ্যাশনসের কর্মকর্তাদের বিএসইতে উপস্থিত হওয়ার বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ব্যবস্থাপনা পরিচালকদের অবহিত করা হয়েছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে, জেনারেশন নেক্সট ফ্যাশনসের পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। যেখানে কোম্পানির সমাপ্ত অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ পয়সা।

লভ্যাংশ না দেওয়ায় কোম্পানিকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ধারা ১১(২)-এর অধীনে আগামীকাল বৃহস্পতিবার দুপুর ২টায় আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে ব্যক্তিগতভাবে উল্লিখিত সমস্যা সম্পর্কে কোম্পানির অবস্থান ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে বিএসইসি।

২০২২ সালের ৩০ জুন সবশেষ অর্থবছরে কোম্পানিটির কর-পরবর্তী আয় হয়েছে ৩৩ লাখ ২০ হাজার টাকা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১১ টাকা ৯১ পয়সায়।

২০১২ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত জেনারেশন নেক্সট ফ্যাশনস ২০১৯ সাল থেকে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেওয়া থেকে বিরত রয়েছে। সবশেষ কোম্পানিটি ২০১৮ সালে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।