শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা করছে। এর মধ্যে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)’র ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করলেও জাহিন স্পিনিং সমাপ্ত অর্থবছরে ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করে।

বাংলাদেশ শিপিং করপোরেশন: পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) ২০২১-২২ অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আজ মঙ্গলবার ঢাকায় বিএসসি টাওয়ারে অনুষ্ঠিত বিএসসির পরিচালনা পর্ষদের ৩১৪ তম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে জানানো হয়, সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি নিট লাভ করেছে ২২৫ কোটি ৮১ লাখ টাকা যা আগের বছর ছিল ৭২ কোটি ০৩ লাখ টাকা। এদিকে ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে প্রতিষ্ঠানটি নিট লাভ করেছে ৬০ কোটি ৬৯ লাখ টাকা যা ২০২১-২২ অর্থবছরের প্রথম তিন মাসে ছিল ৬৬ কোটি ২৫ লাখ টাকা। নৌ পরিবহন প্রতিমন্ত্রী এবং বিএসসি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।

এ সময় অন্যান্যের মধ্যে পরিচালনা পর্ষদের সদস্য নৌ পরিবহন সচিব মো. মোস্তফা কামাল, স্বতন্ত্র পরিচালক প্রফেসর এম শাহজাহান মিনা, স্বতন্ত্র পরিচালক ড. মো. আবদুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রহমান খান, ব্যবস্থাপনা পরিচালক কমডোর এস এম মনিরুজ্জান, নির্বাহী পরিচালক (বাণিজ্য) ড. পীযূষ দত্ত ও নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ উপস্থিত ছিলেন।

জাহিন স্পিনিং লিমিটেড : পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জাহিন স্পিনিং লিমিটেড গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না।

আজ মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। সর্বশেষ হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি ১ টাকা ২৮ পয়সা লোকসান হয়েছে।

আগের বছর লোকসান হয়েছিল ২ টাকা ৫২ পয়সা। আগামী ২৬ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ নভেম্বর।