শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির শেয়ার বর্তমানে রেকর্ড উচ্চতায় অবস্থান করছে। কোম্পানিগুলোর শেয়ারের দাম আজ সর্বোচ্চ উচ্চতায় উঠে লেনদেন হয়েছে। কোম্পানিগুলো হলো: আনোয়ার গ্যালভেনাইজিং, বাংলাদেশ মনোস্পুল পেপার, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, ইস্টার্ন হাউজিং ও জেমিনি সী ফুড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আনোয়ার গ্যালভেনাইজিং : প্রকৌশল খাতের স্বল্প মূলধনি কোম্পানি আনোয়ার গ্যালভেনাইজিংয়ের শেয়ার আজ লেনদেন হয়েছে ৪৭০ টাকা থেকে ৪৭৭ টাকা ৯০ পয়সা পর্যন্ত। দিনশেষে ক্লোজিং হয়েছে ১৩৭ টাকা ৮০ পয়সায়। আজকের দাম শেয়ারবাজারে তালিকাভুক্তির পর কোম্পানিটির রেকর্ড সর্বোচ্চ দাম। গত এক বছরের মধ্যে শেয়ারটির সর্বনিম্ন দাম ছিল ৩৩১ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্য ১ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ৬০০টি এবং পরিশোধিত মূলধন ১৬ কোটি ৭৭ লাখ ৬ হাজার টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ৩ কোটি ৫২ লাখ টাকা। সর্বশেষ শেয়ার দামের ভিত্তিতে কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) অবস্থান করছে ৫২ দশমিক ১০ পয়েন্টে।

পেপার প্রসেসিং এন্ড প্যাকেজিং : ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে পাবলিক মার্কেটে এসে চমকের পর চমক দেখাচ্ছে স্বল্প মূলধনি কোম্পানি পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। কোম্পানিটির শেয়ার আজ লেনদেন হয়েছে ৩১৫ টাকা থেকে ৩৩৯ টাকা ৪০ পয়সা পর্যন্ত। দিনশেষে ক্লোজিং দাম হয়েছে ৩১৮ টাকা ৫০ পয়সায়। আজকের দাম কোম্পানিটির এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ দাম।

গত এক বছরের মধ্যে শেয়ারটির সর্বনিম্ন দাম ছিল ১২৫ টাকা ৮০ পয়সায়। কোম্পানিটির শেয়ার সংখ্যা ১ কোটি ৪ লাখ ৪৯ হাজার ৬০০টি এবং পরিশোধিত মূলধন ১০ কোটি ৪৪ লাখ ৯৬ হাজার টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ১৮ কোটি ১৮ লাখ টাকা। সর্বশেষ শেয়ার দামের ভিত্তিতে কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) অবস্থান করছে ৬৮ দশমিক ৯৪ পয়েন্টে।

বাংলাদেশ মনোস্পুল পেপার : ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে পাবলিক মার্কেটে ফিরে এ কোম্পানিটিও চমকের পর চমক দেখাচ্ছে। স্বল্প মূলধনি কোম্পানিটির শেয়ার আজ লেনদেন হয়েছে ৪১৪ টাকা থেকে ৪২৬ টাকা ৬০ পয়সা পর্যন্ত। দিনশেষে ক্লোজিং দাম হয়েছে ৪২৬ টাকা ২০ পয়সায়। আজকের দাম কোম্পানিটির এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ দাম।

গত এক বছরের মধ্যে শেয়ারটির সর্বনিম্ন দাম ছিল ১৩৩ টাকা ১০ পয়সা। কোম্পানিটির শেয়ার সংখ্য ১ কোটি ৪ লাখ ৪৯ হাজার ৬০০টি এবং পরিশোধিত মূলধন ১০ কোটি ৪৪ লাখ ৯৬ হাজার টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ১৮ কোটি ১৮ লাখ টাকা। সর্বশেষ শেয়ার দামের ভিত্তিতে কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) অবস্থান করছে ৭৮ দশমিক ২০ পয়েন্টে।

ইস্টার্ন হাউজিং : আবাসন খাতের কোম্পানিটির শেয়ার আজ লেনদেন হয়েছে ১৩২ টাকা ৯০ পয়সা থেকে ১৪৭ টাকা ৯০ পয়সা পর্যন্ত। দিনশেষে ক্লোজিং দাম হয়েছে ১৩৭ টাকা ৮০ পয়সায়। আজকের দাম গত এক দশকের মধ্যে শেয়ারটির সর্বোচ্চ রেকর্ড দাম। গত এক বছরের মধ্যে শেয়ারটির সর্বনিম্ন দাম ছিল ৪৫ টাকা ৮০ পয়সা।

কোম্পানিটির শেয়ার সংখ্য ৯ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ১৫৩টি এবং পরিশোধিত মূলধন ৯৩ কোটি ৩৪ লাখ ৫১ হাজার ৫৩০ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ৫৫৬ কোটি ১২ লাখ টাকা। সর্বশেষ শেয়ার দামের ভিত্তিতে কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) অবস্থান করছে ২৩ দশমিক ৪৪ পয়েন্টে।

জেমিনি সী ফুড : খাদ্য ও আনুষঙ্গিক খাতের স্বল্প মূলধনি কোম্পানিটির শেয়ার আজ লেনদেন হয়েছে ৫১৫ টাকা থেকে ৫৬৩ টাকা ৮০ পয়সা পর্যন্ত। দিনশেষে ক্লোজিং দাম হয়েছে ৫২২ টাকায়। আজকের দাম শেয়ারটির সর্বোচ্চ রেকর্ড দাম। গত এক বছরের মধ্যে শেয়ারটির সর্বনিম্ন দাম ছিল ১৬৬ টাকা ৭০ পয়সা।

কোম্পানিটির শেয়ার সংখ্য ৪৬ লাখ ৯৬ হাজার ৩১২টি এবং পরিশোধিত মূলধন ৪ কোটি ৬৯ লাখ ৬৩ হাজার ১২০ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ৫ কোটি ২৬ লাখ টাকা (নেগেটিভ)। সর্বশেষ শেয়ার দামের ভিত্তিতে কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) অবস্থান করছে ৭৫ দশমিক ৮৭ পয়েন্টে।