শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আগের কার্যদিবস বুধবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছিল ৭ পয়েন্ট। এদিন ফ্লোর প্রাইসে লেনদেন হওয়া কোম্পানির সংখ্যা ১৮০ ঘরে ছিল। আজ সূচক দ্বিগুণ বেড়ে উঠেছে ১৪ পয়েন্টে। সূচক দ্বিগুণ বৃদ্ধির দিনেও আজ ফ্লোর প্রাইসে লেনদেন হওয়া কোম্পানির ডাবল সেঞ্চুরি হয়েছে।

এ দিকে আজ ফ্লোর প্রাইসে ঝিমানোর কোম্পানি বেশি হওয়ার কারণে লেনদেনও বেশ পিছুটান ছিল। আগেরদিন যেখানে লেনদেন ছিল ১ হাজার ৪৮৪ কোটি ৪৫ লাখ টাকার বেশি, আজ সেখানে লেনদেন হয়েছে ১ হাজার ২১৬ কোটি ৯৬ লাখ টাকার কম। এর মধ্যে শীর্ষ ১০ কোম্পানির লেনদেন হয়েছে ৪৯৫ কোটি ৭০ লাখ টাকা। আর সর্বনিম্ন লেনদেনের ২০০ কোম্পানির লেনদেন হয়েছে ৪০ কোটি টাকার নিচে।

আজ ক্রেতা না থাকার কারণে ফ্লোর প্রাইসের কাতারে আরও ৯টি কোম্পানি যুক্ত হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- আল আরাফা ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, পদ্মা ওয়েল, বঙ্গজ, এস্কয়ার নিট, সিটি ইন্সুরেন্স, মার্কেন্টাইল ইন্সুরেন্স, সোনারগাঁ টেক্সটাইল ও স্ট্যান্ডার্ড সিরামিক।

আজও শীর্ষ লভ্যাংশ দেওয়া ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো-বিএটিবিসি, গ্রামীণফোন, রেনেটা, স্কয়ার ফার্মা, সিঙ্গার, ওয়ালটনের মতো মৌলভিত্তির বহু শেয়ার দিনভর ক্রেতাশূন্য অবস্থায় ঘুমাতে দেখা গেছে।

আজ ১৬টি কোম্পানির কোনো লেনদেন হয়নি। একটি কোম্পানির কিছুদিন আগেও যেখানে লাখ লাখ শেয়ার লেনদেন হয়েছে, আজ সারাদিনে মাত্র একটি শেয়ার লেনদেন হয়েছে। সাথে আরও দুটি কোম্পানির একটি করে শেয়ার লেনদেন হয়েছে। দুটি কোম্পানির ৩টি করে এবং আরও দুটি কোম্পানির ১০টি করে শেয়ার লেনদেন হয়েছে। সব মিলিয়ে ১৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০০টিরও নিচে।

আজ ট্রাস্ট ব্যাংকের একটি ও ব্যাংক এশিয়ার ১১টি শেয়ার লেনদেন হয়েছে। বস্ত্র খাতে অন্যতম শীর্ষ লভ্যাংশ দেওয়া এনভয় টেক্সটাইলের ৫১১টি শেয়ার লেনদেন হয়েছে। প্রকৌশল খাতের শীর্ষ লভ্যাংশ দেওয়া কোম্পানি ওয়ালটনের ১৩০টি, আরেক লভ্যাংশের শীর্ষ বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজারের ৩০২টি, হাইডেলবার্গ সিমেন্টের ৮৭৭টি শেয়ার লেনদেন হয়েছে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার বেক্সিমকো গ্রুপের শেয়ার দর ছিল ঊর্ধ্বমুখী। আর ওরিয়ন গ্রুপের শেয়ারদর ছিল নিম্নমুখী। আজ সপ্তাহের শেষদিন বৃহস্পতিবার উল্টো চিত্র দেখা গেছে। আজ বেক্সিমকো গ্রুপের শেয়ার ছিল নিম্নমুখী প্রবণতায়। আর ওরিয়ন গ্রুপের শেয়ারদর ছিল ঊর্ধ্বমুখী প্রবণতায়। তবে আগেরদিন ওরিয়ন গ্রুপের ওরিয়ন ফার্মা ছিল লেনদেনে সেরা। আজ ওরিয়ন ফার্মাকে হটিয়ে বেক্সিমকো লিমিটেড সেরার মুকুটটি পরে নিয়েছে।

আজ সূচক বৃদ্ধির পেছনে ছিল বিকন ফার্মা, আইডিএলসি, কোহিনূর কেমিক্যাল, ওরিয়ন ফার্মা, ইস্টার্ন হাউজিং, সোনালী পেপার, বসুন্ধরা পেপার, বিএসসি ও ইসলামী ব্যাংক। কোম্পানিগুলোর শেয়ারদর বাড়াতে ডিএসইর সূচকে যোগ হয়েছে ১৬ পয়েন্টের বেশি।

এদিকে আজ ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ তালিকায় ছিল মনোস্পুল পেপার, ইস্টার্ন হাউজিং, অ্যাপেক্স ফুটওয়ার, আইডিএলসি, কোহিনূর কেমিক্যাল, বিবিএস, ডেফোডিল কম্পিউটার, কেয়া কসমেটিকস, কেএন্ডকিউ ও আমান ফিড। অন্যদিকে দরপতনের শীর্ষ তালিকায় ছিল বিডিকম, পদ্মা লাইফ, আইপিডিসি, মুন্নু এগ্রো, লাভেলো আইসক্রীম, এনার্জিপ্যাক, ইন্টারন্যাশনাল লিজিং, লুবরেফ, ইস্টার্ন কেবলস ও মীর আকতার।