শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দীর্ঘ প্রায় ৯ মাস বন্ধ থাকার পর উৎপাদনে ফিরছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি আজিজ পাইপস্ লিমিটেড। ১ অক্টোবর থেকে উৎপাদন পুনরায় শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

আজ রোববার অনুষ্ঠিত কোম্পানির পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। উৎপাদন চালুর বিষয়ে ইতিমধ্যে যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলে কোম্পানিটির সূত্র কালবেলাকে নিশ্চিত করেছে। এর আগে চলতি বছরের ১১ জানুয়ারি আজিজ পাইপ কর্তৃপক্ষ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিনিয়োগকারীদের জানিয়েছিল, করোনাভাইরাসের কারণে পিভিসি সরবরাহকারী সঠিক সময়ে রেজিন সরবরাহ দিচ্ছে না এবং রেজিনের মজুত শেষ হয়ে গেছে। এদিকে স্থানীয় বাজারে কাঁচামালের দাম অস্বাভাবিক বেড়ে গেছে। যে কারণে ১০ জানুয়ারি থেকে উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ।

কোম্পানিটি জানিয়েছিল, পিভিসি রেজিনের পরিস্থিতি উন্নতি হলে আবার কোম্পানিটির উৎপাদন শুরু করা হবে। তারই ধারাবাহিকতায় উৎপাদন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। ১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত আজিজ পাইপস ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হওয়া অর্থবছরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিতে পারেনি। ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

সর্বশেষ আর্থিক প্রতিবেদনে দেখা যায়, ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২১-মার্চ’২২) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৩৮ পয়সা। যা আগের বছর শেয়ারপ্রতি লোকসান ছিল ৪৭ পয়সা। লোকসানের পাশাপাশি কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য এবং ক্যাশ ফ্লো-ও নেতিবাচক ধারায় রয়েছে। ৩১ মার্চ ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ঋণাত্মক ১৮ টাকা ৮৮ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ঋণাত্মক ১৫ টাকা ০৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো হয়েছে ঋণাত্মক ২৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৭ পয়সা (ধনাত্মক)।