শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বুধবার পুঁজিবাজারের ব্যক্তি বিনিয়োগকারীর ক্যাপিটাল গেইনে করসহ নানা গুজব ছড়িয়ে বাজারকে একটি চক্র অস্থিতিশীল করে। মুলত শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত মূলধনী আয় করমুক্তই থাকছে, এমন খবরে বিনিয়োগকারীরা আস্থা পেলে সূচকের উত্থান হয়।

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইতে সূচকের ৫০ পয়েন্ট দরপতন হলেও সব গুজবের অবসান ঘটে বুধবার ২২ পয়েন্ট সূচকের উত্থান হয়েছে। আজ দিনশেষে শেয়ার ক্রয়ের চাপে সূচকের বড় উত্থান হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এছাড়া পুঁজিবাজারের এমন উত্থানের পেছনে বড় দুই সুখবর বলে মনে করছে বাজার সংশ্লিষ্টরা। তেমনি পুঁজিবাজারের যে কোন ইস্যুতে নিয়ন্ত্রক সংস্থার এখন অনেক সর্তক বলে বিশ্লেষকরা মনে করেন।

তাই পুঁজিবাজারের কোন ইস্যুতে বিনিয়োগকারীদের বার বার গুজবে কান না দেওয়ার জন্য বিএসইসি আহবান জানিয়েছেন। গুজবে কান দিলে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবে। বিনিয়োগকারীদের স্বার্থে বিএসইসি সব সময় সর্তক বলে থাকবে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিনিয়োগকারীদের লেনদেনের উপর এনবিআর এর কর আরোপের খবরেই বুখবার বাজারে বড় পতন হয়েছে। বিষয়টি নিয়ে বিনিয়োগকারীদের মাঝে যে বিভ্রান্তি ছড়ানো হয়েছে তা স্পষ্ট করেছে বিএসইসি। বিএসইসি বলেছে, সাধারণ বিনিয়োগকারীরা কর আরোপর বাহিরে থাকবে। এতে করে বিনিয়োগকারীদের থেকে আতঙ্ক কেটেছে। যার প্রভাব আজ পুঁজিবাজারে উত্থান লক্ষ্য করা গেছে।

দ্বিতীয়ত, সাকিব আল হাসান পুঁজিবাজারের কারসাজির সাথে জড়িত থাকার বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছে বিএসইসি। যেহেতু পুঁজিবাজারে সাকিব আল হাসানের বড় বিনিয়োগ রয়েছে। তাই সাকিব কারসাজিতে জড়িত থাকলে বিএসইসি বিভিন্ন ব্যবস্থা নেবে। এতে করে বাজার থেকে সাকিব মুখ পিড়িয়ে নিবে। এমন আতঙ্ক কাজ করেছে বিনিয়োগকারীদের মাঝে। কিন্তু সাকিবের জড়িত না থাকার খবর বিনিয়োগকারীদের মাঝে কিছুটা স্বস্তির খবর বলে মনে করছে বাজার সংশ্লিষ্টরা।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৮৩ পয়েন্ট বা ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫১৫.০১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১২.০২ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.১১ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪২৯.৫৫ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৬.৩৫ পয়েন্টে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন এক হাজার ২৪২ কোটি ৭৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ৬৫ কোটি ০১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩০৭ কোটি ৭৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির বা ৩১.১৫ শতাংশের, শেয়ার দর কমেছে ১০৭টির বা ২৮.৮৪ শতাংশের এবং ১৪১টির বা ৩৮.০১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর

শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২.৮০ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৪১.০২ পয়েন্টে। সিএসইতে আজ ২৬৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৮টির দর বেড়েছে, কমেছে ৯১টির আর ৮৫টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ১৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।