শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি অ্যাপেক্স ফুডস লিমিটেডের উদ্যোক্তা পরিচালকরা গোপনে ২.৯ শতাংশ শেয়ার বিক্রি করে দিয়েছেন। যার বাজার মূল্যে প্রায় ৩৮ কোটি টাকা। এরজন্য নিয়ন্ত্রক সংস্থা কিংবা ঢাকা স্টক এক্সচেঞ্জ বা চিটাগাং স্টক এক্সচেঞ্জকে জানানো হয়নি। পাশাপাশি কোম্পানিটির দুইজন পরিচালক কাউকে না জানিয়ে বোর্ড থেকে পদত্যাগ করেছেন।

এটিও কোম্পানির শেয়ারহোল্ডারদের অবহিত করা হয়নি এবং নিয়ন্ত্রক সংস্থা বা স্টক এক্সচেঞ্জকে জানানো হয়নি। যদিও সিকিউরিটিজ আইন অনুযায়ী উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি করতে হলে নিয়ন্তক সংস্থা এবং স্টক এক্সচেঞ্জকে অবহিত করতে হয়। অন্যদিকে, পরিচালকদের পদত্যাগ বিষয়টি শেয়ারহোল্ডারদের অবহিত করতে হয় এবং নিয়ন্ত্রক সংস্থা ও স্টক এক্সচেঞ্জকে অবহিত করতে হয়।

এই বিষয়ে ডিএসইর এক কর্মকর্তা বলেন, কোম্পানিটি উভয় ক্ষেত্রে কোনো নিয়ম প্রতিপালন করেনি। ডিএসই বিষয়টি খতিয়ে দেখছে বলে তিনি জানান। ডিএসই সূত্রে জানা যায়, চলতি বছরের মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে কোম্পানিটির বেশ কয়েকজন উদ্যোক্তা পরিচালক তাদের কাছে থাকা শেয়ারের মধ্যে ২.৯০ শতাংশ শেয়ার বা ১ লাখ ৬৫ হাজার শেয়ার সেকেন্ডারি মার্কেটে বিক্রি করে দিয়েছেন। অথচ এর জন্য তারা ডিএসই-তে কোন ধরণের ঘোষণা দেননি।

এদিকে গত বছরের ০১ ডিসেম্বর অ্যাপেক্স ফুডসের শেয়ারদর ছিল ১২৭ টাকা ৬০ পয়সা। গত ০১ সেপ্টেম্বর শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ২৬২ টাকা ৬০ পয়সায়। এরমধ্যে শেয়ারটির দর বেড়েছে দ্বিগুণের বেশি। গত কয়েকদিন শেয়ারটির দর সংশোধনে থাকতে দেখা যায়। আজ বুধবারও শেয়ারটির দর সংশোধন হয়েছে। শেষবেলায় দর স্থির হয়েছে ২৩৭ টাকা ৮০ পয়সায়। ধারাবাহিক দর বৃদ্ধির কারণ জানতে চেয়ে ডিএসই থেকে কোম্পানিটিকে দুই দফা নোটিশ দেয়া হয়েছিল। জবাবে কোম্পানিটি জানিয়েছে, দর বৃদ্ধি হতে পারে এমন কোন তথ্য কোম্পানিটি প্রকাশ করেনি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের শেয়ার ধারণের হালনাগাদ তথ্যে দেখা যায়, অ্যাপেক্স ফুডসে অ্যাপেক্স স্পিনিংয়ের ১ লাখ ৬৯ হাজার শেয়ার রয়েছে, যেখানে অ্যাপেক্স লনজারের আছে ১০,৮০০ শেয়ার, জাফর আহমেদের ১৩ লাখ ২০ হাজার, জহুর আহমেদের ১ লাখ ৬০ হাজার, শাহরিয়ার আহমেদের ৫ লাখ ৬৩ হাজার এবং অসীম কুমার বড়ুয়ার ৭ হাজার ৫০০ শেয়ার রয়েছে।

২০২০-২১ হিসাব বছরের বার্ষিক সাধারণ সভায় কোম্পানিটির বোর্ডে পরিচালক পদে জাফর আহমেদ, জহুর আহমেদ, অসীম কুমার বড়ুয়া, মাহির আহমেদ ও ইফিয়াজ আহমেদের নিয়োগ সাধারণ শেয়ারহোল্ডাররা অনুমোদন করেছিল। তবে মাহির আহমেদ ও ইফিয়াজ আহমেদের কাছে কোম্পানিটির কোন শেয়ার নেই। তারা মনোনীত পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছিলেন। কোম্পানিতে কর্তৃত্ব প্রতিষ্ঠা নিয়ে অন্তর্দ্বন্দ্বের কারণে এই দুই পরিচালক চলতি বছরের মার্চে কোম্পানির বোর্ড থেকে সরে গেছেন। ডিএসই সূত্রে এমনটাই জানা যায়।

১৯৮১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত অ্যাপেক্স ফুডসের বর্তমান পরিশোধিত মূলধন ৫ কোট ৭০ লাখ ২৪ হাজার টাকা। মোট শেয়ার রয়েছে ৫৭ লাখ ০২ হাজার ৪০০টি। এরমধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৩৬ দশমিক ০৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৩ দশমিক ৩০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছি শেয়ারহোল্ডারদের হাতে ৫০ দশমিক ৬৪ শতাংশ শেয়ার।