শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’র নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, পুঁজিবাজারে চলমান সংকট নিয়ে বড় বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনাকালে স্বল্প মেয়াদী, মধ্যমেয়াদি ও দীর্ঘ মেয়াদি করণীয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা করা হয়। এ সময় তাদেরকে নিজ নিজ অবস্থান থেকে সক্ষমতা অনুযায়ী বিভিন্ন ধরনের ইনডেক্স মুভার স্ক্রিপ্টে বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেওয়া হয়। এ সময় বড় বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেন।

মুলত পুঁজিবাজারে চলমান সংকট থেকে উত্তেরণের লক্ষ্যে হাই নেটওয়ার্ক ইন্ডিভিজুয়ালসদের (বড় বিনিয়োগকারীরা) বিনিয়োগ বাড়ানোর তাগিদ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের এ তাগিদে সাড়া দিয়ে এখন থেকেই মার্কেট মেকারের ভূমিকা পালন করবেন বলে আশ্বাস দিয়েছেন তারা।

সোমবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে হাই নেটওয়ার্ক ইন্ডিভিজুয়ালসদের সঙ্গে বিএসইসির বৈঠক অনুষ্ঠিত হয়। দুই পক্ষের বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এ সময় বিএসইসির পক্ষে নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকে ৩০ জন বড় বিনিয়োগকারী উপস্থিত ছিলেন।

রেজাউল করিম বলেন, বর্তমানে ফান্ডামেন্টল স্ক্রিপ্ট অনেক বটম প্রাইসে রয়েছে। এ পর্যায়ে তারা বিনিয়োগ করলে ভালো রিটার্ণ পাওয়া যাবে আমরা জানিয়েছি। বর্তমান বাজারে সাইক্লেজিকাল পেনিক অনেক বেশি। বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে সাধারণ বিনিয়োগকারীরা আস্থার সংকটে পড়েছেন। ফলে সাধারণ বিনিয়োগকারীরা পক্ষে থেকে সেল প্রেসার বেড়েছে। এ অবস্থা থেকে উত্তেরণের জন্য হাই নেটওয়ার্ক ইন্ডিভিজুয়ালসদের বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে। এতে আশা করা যায় শিগগিরই বাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

বিএসইসির মুখপাত্র বলেন, আমাদের ইকেনোমি এখন অনেক শক্তিশালী। সরকার যেসব উদ্যোগ নিয়েছে তাতে পুঁজিবাজার নিয়ে যেসব নেগেটিভ রিউমার রয়েছে তা শিগগিরই কেটে যাবে। এ বিষয়ে বড় বিনিয়োগকারীরা একমত পোষন করেছে। বিএসইসি এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।