শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে এসএমই মার্কেটে তালিকাভুক্ত ওষুধ ও রাসায়ন খাতের কোম্পানি বিডি পেইন্টেসের শেয়ারের দর লাগামহীন ভাবে বাড়ছে। কোন কারণ ছাড়া গত ১ মাসে শেয়ারের দর বেড়েছে প্রায় ৫ গুন। ফলে শেয়ারটির অস্বাভাবিক দরবৃদ্ধির নিয়ে প্রশ্ন তুলছেন খোদ বাজার বিশ্লেষকরা। কারণ এমন কি আলাদিনের চেরাগ পেয়েছে যে কোম্পানি ১ মাসে শেয়ারের দাম ৫ গুন বাড়ছে।

মুলত কোনো যৌক্তিক কারণ ছাড়াই এসএমই মার্কেটের শেয়ার রের্কড পরিমান দ্রুতগতিতে এ খাতের শেয়ারের দাম বেড়েছে। ফলে এসএমই মার্কেটের শেয়ার দর বাড়াকে পুঁজিবাজারের জন্য অশনি সংকেত বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। কারণ টানা এক বছরের বেশি সময় পুঁজিবাজার অস্থিতিশীল থাকলেও এসএমই মার্কেটের শেয়ার দর হু হু করে বাড়ছে। এসএমই মার্কেটের শেয়ার দর বাড়লেও নিয়ন্ত্রক সংস্থার কোন পদক্ষেপ নিচ্ছেন না। এ ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থা দ্রুত পদক্ষেপ না নিলে বড় ক্ষতির মুখে পড়বে বিনিয়োগকারীরা।

মুলত সংঘবদ্ধভাবে কয়েকটি গ্রুপ মিলে শেয়ার কিনে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে এমএমই মার্কেটের শেয়ারের দাম বাড়িয়েছে। এখন বেশি দামে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করে কেটে পড়তে শুরু করেছে চক্রটি।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চোখের সামনেই বীমা খাতের পর এবার এসএমই মার্কেটের শেয়ার দিয়েই পুঁজিবাজারকে গোরস্তানে পাঠানোর আয়োজন চলছে। কিন্তু নিয়ন্ত্রক সংস্থার দৃশ্যমান কোনো তৎপরতা নেই।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বিডি পেইন্টেস শেয়ার দর গত ১৪ জুন ছিল ১১ টাকা। মাত্র ১ মাসের ব্যবধানে বুধবার শেয়ারটির দাম ৪৬.৯০ থেকে ৪৯.৩০ পয়সা লেনদেন হয়। ফলে শেয়ারটির অস্বাভাবিক দরবৃদ্ধি নিয়ে অসন্তুষ্ট সাধারণ বিনিয়োগকারীরা।

এক প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক কোম্পানিটির এক কর্মকর্তা বলেন, আমাদের শেয়ার দর বাড়ার যুক্তিসঙ্গত কোন কারণ দেখছি না। তাছাড়া আমাদের কাছে কোন প্রাইস সেনসেটিভ ইনফরমেশন নেই।

সূত্র মতে, ১ জুলাই ২০২১ থেকে ৩১ মার্চ ২০২১ পর্যন্ত (জুলাই ২১ মার্চ ২২) ৯ মাসের আনঅডিটেড আর্থিক প্রতিবেদন অনুয়ারী শেয়ার প্রতি মুনাফা ইপিএস হয়েছে .৫৮ টাকা। যা গত বছর একই সময় (জুলাই ২০ মার্চ ২১) ছিল .৭৯ টাকা।