শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে ও পুঁজিবাজারের উন্নয়নে আজকের এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। এই কর্মশালার বিষয়বস্তু অত্যন্ত সময়োপযোগী। সিকিউরিটিজ হাউজকে পরিচালনা করতে আইনকানুনগুলো কিভাবে প্রতিপালন করা যায় সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। বাংলাদেশে প্রচুর আইনকানুন রয়েছে। কিন্তু সর্বক্ষেত্রে আইনকানুন পরিপালন কিছুটা শিথিল। আইনকানুন ঠিকমতো পরিপালন না করলে পুঁজিবাজারে সু-শাসন নিশ্চিত হবে না।

সোমবার (৪ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃক আয়োজিত ডিএসই’র ট্রেকহোল্ডার কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ও কমপ্লায়েন্স অফিসারদের জন্য “ÒEffective Compliance of Securities Related Laws” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মোঃ ইউনুসুর রহমান বলেন, বাংলাদেশের বয়স ৫০ বছর। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত ৩৯ বছর দেশ পরিচালনার তেমন কোন ভিশন-মিশন ছিলোনা। ২০০৯ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার যখন দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে তখনই বিভিন্ন ভিশন-মিশন তৈরি করেছে। বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে। বাংলাদেশ সামাজিক উন্নয়নে এগিয়ে থাকলেও আর্থিক খাতে অনেক পিছিয়ে আছে। এই খাতের উন্নয়ন করতে না পারলে দেশের টেকসই উন্নয়ন করা কঠিন হয়ে পড়বে।

বাংলাদেশের পুঁজিবাজারে বিগত এক বছরে অনেক উন্নতি সাধিত হয়েছে। আমাদের মার্কেট ক্যাপিটালাইজেশন বেড়েছে, যা নিঃসন্দেহে উন্নয়নের নির্দেশক। কিন্তু সার্বিক পুঁজিবাজার নিয়ে গর্ব করার মত উচ্চতায় পৌঁছতে আরও সময় লাগবে। পাকিস্তান সব সূচকেই আমাদের চেয়ে পিছিয়ে। তবে তারা ইমার্জিং মার্কেটে আছে, আর আমরা ফ্রন্টিয়ার মার্কেটে আছি।

তাই আমাদের অনেক দূর এগিয়ে যেতে হবে। পুঁজিবাজারের রেগুলেটর ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডাদের সহযোগিতায় এবং ডিএসই’র প্রচেষ্টায় অচিরেই বাংলাদেশের পুঁজিবাজার ফ্রন্টিয়ার থেকে ইমার্জিং মার্কেটের দিকে ধাবিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ডিএসই টাওয়ার এর মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এ কর্মশালায় ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম।

কর্মশালায় এছাড়াও বক্তব্য প্রদান করেন বিএসইসি’র এসআরআই ডিপার্টমেন্টের পরিচালক মোঃ মনসুর রহমান, ডিবিএ’র প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও ও ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ। উক্ত কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসই’র মনিটরিং অ্যান্ড কমপ্লায়েন্স ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভূইয়া, এসিএস।