শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: কোভিডের কারণে দুই বছর নিম্নমুখী থাকার পর বর্তমানে রপ্তানি ঘুরে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন রপ্তানি উন্নয়ন ব্যুরো’র ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান। সরকার ৪২ টি পণ্যে বিভিন্ন হারে নগদ প্রণোদনা দিচ্ছে। বৃহস্পতিবার চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)’র যৌথ উদ্যোগে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এএইচএম আহসান বলেন, সরকার রপ্তানিকারকদের ব্যয় কমানো এবং প্রতিযোগিতার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আর্থিক প্রণোদনা দিয়ে থাকে। এর ফলে নতুন নতুন পণ্য ও বাজার সৃষ্টি হয়। এ বছর রপ্তানিতে ৫৮ বিলিয়ন ডলারের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে যা অর্জিত হলে ৩০ শতাংশ প্রবৃদ্ধি হবে।

তৈরি পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্য রপ্তানি বৃদ্ধি পাচ্ছে এবং এ খাতে রপ্তানির পরিমাণ প্রায় ৯ বিলিয়ন ডলার। এ সেমিনারের মাধ্যমে স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় ইপিবি’র কার্যক্রমকে আরো গতিশীল ও ব্যবসাবান্ধব করতে সহায়ক হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

প্যানেল আলোচক ছিলেন: চিটাগাং চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, বিকেএমইএ’র পরিচালক গাজী মোহাম্মদ শহীদুল্লাহ, রপ্তানি উন্নয়ন ব্যুরো’র পরিচালক আবু মোখলেছ আলমগীর হোসেন ও বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মোহাম্মদ আরাফাত আলী।