শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আর্থিক খাতের ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও ব্যাংক খাতের যমুনা ব্যাংক লিমিটেড চমক লভ্যাংশ ঘোষণা করছে। অপরদিকে ব্যাংক খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড লভ্যাংশের নামে শেয়ারহোল্ডারদের কাগজ ধরিয়ে দিচ্ছে।

এছাড়া ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড আগের বছরের তুলনায় কম আয় করলেও লভ্যাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। লভ্যাংশ কম এলেও আগের বছর ন্যাশনাল হাউজিংয়ের আয় ছিল কম। ২০২০ সালের ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করে ২ টাকা ৭৫ পয়সা। এক বছর পর আয় কমে হয়েছে ২ টাকা ২২ পয়সা।

যমুনা ব্যাংক লিমিটেড ২০১৫ সাল থেকেই ব্যাংকটি নগদ লভ্যাংশে জোর দিয়ে আসছে। মাঝে ২০১৭ সালে একবার ২২ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল। বাকি ৬ বছরই নগদ লভ্যাংশ ঘোষণা করে।আগের তিন বছরের ধারাবাহিকতায় যমুনা ব্যাংক গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্যও নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

ব্যাংকটির আয় আগের বছরের তুলনায় কিছুটা কমলেও তারা লভ্যাংশ না কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত যমুনার শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৩৫ পয়সা। আগের বছরে এই আয় ছিল ৩ টাকা ৫৪ পয়সা।

এছাড়া ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের মুনাফা বাড়লেও কোম্পানিটির লভ্যাংশের নামে বিনিয়োগকারীদের কাগজ ধরিয়ে দেওয়ার বিনিয়োগকারীরা ক্ষোভ প্রকাশ করছেন। যেখানে অন্য ব্যাংকগুলো মুনাফা কম করে লভ্যাংশে চমক দেখিয়েছে। সেখানে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ভাল মুনাফা করেও ডিভিডেন্ডের নামে স্টক ডিভিডেন্ড দিয়েছে।

কোম্পানিটির ২০১৬ সালে ১৫ শতাংশ নগদ, অর্থাৎ শেয়ারপ্রতি দেড় টাকা নগদ লভাংশ দেয়ার পরের চার বছরই ১০ শতাংশ হারে লভ্যাংশ দেয়। এর মধ্যে ২০১৭ সালে পুরোটাই নগদে, পরের বছর পুরোটাই বোনাসে এবং তার পরের দুই বছর ৫ শতাংশ করে নগদ এবং ৫ শতাংশ করে বোনাস শেয়ার দেয়া হয়।

আগের চার বছরের ধারাবাহিকতায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বা ইউসিবি গত ৩১ ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত দুই বছর লভ্যাংশের অর্ধেক নগদে ও অর্ধেক বোনাসে দেয়া হলেও এবার পুরোটাই বোনাস শেয়ার দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ইউসিবির শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ৪৯ পয়সা। এই আয় আগের বছরের চেয়ে কিছুটা বেশি। ওই বছর ব্যাংকটির শেয়ারপ্রতি আয় দেখানো হয় ২ টাকা ৪২ পয়সা, যা ৫ শতাংশ বোনাস শেয়ার সমন্বয়ের পর হয় শেয়ারপ্রতি ২ টাকা ২৩ পয়সা।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য ১৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষনা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২৩ টাকা। আগের বছর ছিল ২.৭৫ টাকা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২ জুন বিকাল ৩টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। কোম্পানি রেকর্ড তারিখ নির্ধারণ করেছে ২০ এপ্রিল, ২০২২।

যমুনা ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংক লিমিটেডের গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য ১৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষনা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩৫ টাকা। আগের বছর ছিল ৩.৫৪ টাকা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৮.৪১ টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ জুন হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। রাজধানীর মহাখালিতে রাওয়া কনভেনশন হলে এই সভা অনুষ্ঠিত হবে। এছাড়া অনলাইনেও এতে যুক্ত হতে পারবেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ এপ্রিল।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯২ টাকা। আগের বছর ছিল ২.৩১ টাকা। সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৫.৬৩ টাকা। আগের বছর ছিল ৭.৪২ টাকা(নেগেটিভ)। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৯.২৫ টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ জুন বিকাল ৩টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। কোম্পানি রেকর্ড তারিখ নির্ধারণ করেছে ২৫ এপ্রিল, ২০২২।