শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তারল্য বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধারাবাহিকতায় এবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৬টি বিমা কোম্পানির প্রতি কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানিগুলোর মোট ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগ করার কথা থাকলেও এ বিনিয়োগ করেনি ২৬টি বিমা কোম্পানি। নিয়মানুসারে ২৬টি বিমা কোম্পানি বিনিয়োগ করলে বাজারে তারল্য বৃদ্ধি পেত কমপক্ষে ১৫০ কোটি টাকা।

নিয়ন্ত্রক সংস্থা বলছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত মোট ৫৩টি বিমা কোম্পানির মধ্যে আইন অনুযায়ী মোট ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগ করেনি এমন কোম্পানি রয়েছে ২৬টি। এই ২৬টি কোম্পানি বর্তমানে সিকিউরিটিজ রুলস অনুযায়ী সর্বনিম্ন ৩ কোটি থেকে ৮ কোটি পর্যন্ত বিনিয়োগের সুযোগ রয়েছে। সেই হিসাবে এই ২৬টি কোম্পানি আরও ১৫০ কোটি টাকার বেশি বিনিয়োগ করার সুযোগ আছে। এতে বাজারের তারল্য বৃদ্ধি পাবে।

বিমা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ) সঙ্গে কথা বলে এই ২৬টি বিমা কোম্পানিকে বাজারে বিনিয়োগ করার জন্য জোরালো পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে বিএসইসি। এই পদক্ষেপ আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে পরিপালন করা হবে বলেও বিএসইসি সূত্র জানিয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে কাজ করে যাচ্ছে কমিশন। অতএব এখনো যেসব বিমা কোম্পানি নিয়ম অনুযায়ী মোট ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগ করেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইডিআরএ-কে চিঠি দিবে বিএসইসি। যেন সেসব কোম্পানি তাদের নির্ধারিত ২০ শতাংশ বিনিয়োগ করে। ইন্স্যুরেন্স কোম্পানি ও মার্চেন্ট ব্যাংকসহ সকল প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাজারে তাদের বিনিয়োগ বাড়ানোর জন্য জোরালোভাবে কাজ করবে বিএসইসি।’