শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগ নিরাপদ করার লক্ষ্যে বিনিয়োগকারীদের হিসাবে অর্থ ও শেয়ার ঘাটতি হলে ৭ শাস্তির ব্যবস্থা রেখে নতুন নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২ বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের স্বাক্ষরে এই সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

বিএসইসির নির্দেশনায় বলা হয়, পুঁজিবাজারে কর্মরত কিছু ট্রেক হোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে(Consolidated Customers’ Account) গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ এবং সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারী (Depository Participant) তে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি উদঘাটন হয়েছে। এতে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ হানি হয়েছে এবং শেয়ারবাজারের শৃঙ্খলা বিনষ্ট হয়েছে।

যে কারণে এখন থেকে কোন ট্রেক হোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ অথবা ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি পাওয়া গেলে তা সমন্বয় না করা পর্যন্ত সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর বিরুদ্ধে বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী গৃহীত ব্যবস্থার পাশাপাশি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর সেকশন ২০এ পদত্ত ক্ষমতাবলে কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে নিম্নলিখিত নির্দেশনা প্রদান করেছে যা অবিলম্বে কার্যকর হবে।

১. ট্রেকহোল্ডার’র মার্জিন রেগুলেশনস ২০১৩ এর রেগুলেশন ৩ এর অধীনে প্রাপ্য ফ্রি লিমিট সুবিধা স্থগিত থাকবে।

২. সংশ্লিষ্ট এক্সচেঞ্জের মালিকানা শেয়ারের বিপরীতে প্রাপ্য লভ্যাশ প্রদান স্থগিত থাকবে।

৩. ইলিজিবল ইনভেস্টর/কোয়ালিফাইড ইনভেস্টরের কোটা হিসেবে আইপিও/আরপিও/কিআইও এর প্রাপ্য সুবিধা স্থগিত থাকবে।

৪. সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর নিবন্ধন সনদ নবায়ন স্থগিত থাকবে।

৫. নতুন শাখা অথবা ডিজিটাল বুথ খোলার সুবিধা স্থগিত থাকবে।

৬. সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি কর্তৃক গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ ও সিকিউরিটিজ এর ঘাটতি সমন্বয় করার পর ন্যূনতম এক বছর সংশ্লিষ্ট এক্সচেঞ্জ উক্ত ট্রেক হোল্ডার কোম্পানিতে বিশেষ তদারকি করবে। এছাড়া প্রতিমাসে দুইবার সমন্বিত গ্রাহক হিসাব ও সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে রক্ষিত সিকিউরিটিজ পরীক্ষা করবে। এবং

৭. ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড কমিশনের উপর্যুক্ত সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এবং কমিশনে প্রতিবেদন দাখিল করবে।