শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার তালিকাভ্ক্তু বীমা খাতের ৫৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে মধ্যে গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৩টি কোম্পানির। এগুলো হলো: বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স,

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, নদার্ণ ইসলামী ইন্স্যুরেন্স, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, রুপালী ইন্স্যুরেন্স, রুপালী লাইফ ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স ও সোনার বাংলা ইন্স্যুরেন্স। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২০টি কোম্পানির।

আলোচ্য সময়ে বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি অগ্রণী ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স ও রিলায়েন্স ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে রুপালী লাইফ ইন্স্যুরেন্সের। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.৫০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৯৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৫০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.৫০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৪ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স : গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৬৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.১০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.৭৮ শতাংশে।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৯৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৬.৮৮ শতাংশে।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৪৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৯৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৪১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৪৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৭.৯৩ শতাংশে।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.০১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৬৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৯৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.৩৭ শতাংশে।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৬১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৮০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৪১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৫.৯৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৩৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৬০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.৬৭ শতাংশে।

ইসলামী ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩৯.৪৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৮.৩৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.১৬ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৯৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৯৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৫৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৭.৩৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৮.৯১ শতাংশে।

জনতা ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৮২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৩.৬৭ শতাংশে।

কর্ণফুলী ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.১৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৬.৯৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬৬.৮৭ শতাংশে।

মেঘনা লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৪১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.০৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৪৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৭.৬০ শতাংশে।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.২১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.২৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.২৭ শতাংশে।

নিটল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৯৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৫৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৫৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫০.৪৭ শতাংশে।

নদার্ণ ইসলামী ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৬৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫০.৬০ শতাংশে।

পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.১০ শতাংশ, যা
ফেব্রুয়ারিতে ১.৫৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.১১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৫৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৮.৫৬ শতাংশে।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.০৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৮৭ শতাংশে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৭১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.১৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৬৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.১৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৫২ শতাংশে।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৫৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৮.০১ শতাংশে।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৪৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৩৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.১৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৩৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.৮৬ শতাংশে।

রিপাবলিক ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.১৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫০.১৬ শতাংশে।

রুপালী ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.৮৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.২৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪২.৯২ শতাংশে।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.১৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৬.৮৪ শতাংশে।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৪৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.০৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৯৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪০.৩৮ শতাংশে।

সোনার বাংলা ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.৭২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.১৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২.৭২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৪.৪৫ শতাংশে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২০ কোম্পানি: গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২০টি কোম্পানির। এগুলো হলো- এগুলো হলো- এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স,

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, ফনিক্স ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স ও তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৩টি কোম্পানির।

আলোচ্য সময়ের বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি অগ্রণী ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স ও রিলায়েন্স ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এশিয়া ইন্স্যুরেন্সের। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৫৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৯.৩৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৮৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৬.১৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৬.২০ শতাংশে।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.৩১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৮৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৭৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.৩১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.০৪ শতাংশে।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.১৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৮৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৮৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৮৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫১.৭৪ শতাংশে।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.৪৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.২২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫২.০৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫২.২২ শতাংশে।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৪৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.৩১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.২৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.৩১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬০.৬০ শতাংশে।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৯৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৮৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.১২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.০২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৮২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.৮৪ শতাংশে।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৭২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৫৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.২৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.৪৫ শতাংশে।

ঢাকা ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৪৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.০৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.১৭ শতাংশে।

ইস্টার্ন ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.২০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.২০ শতাংশে।

ফেডারেল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৯৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৯.৭৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৪১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬০.১৮ শতাংশে।

গ্লোবাল ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৩৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৩৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৩৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৬.৭৫ শতাংশে।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৪৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৪০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.১৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৪০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৫৯ শতাংশে।

পিপলস ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.১১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৫.৮৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৪৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৫.৮৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৪.৩১ শতাংশে।

ফনিক্স ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৮২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৬.৮৭ শতাংশে।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৭১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.৭৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৯৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.১৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.৭৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.৮৯ শতাংশে।

প্রভাতী ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৬০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৩৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৬.৪৭ শতাংশে।

সেনা কল্যাণ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.২৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৭৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.০২ শতাংশে।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৭২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৬৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৯৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.০২ শতাংশে।

সানলাইফ ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.১৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.৫১ শতাংশে।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৩০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৪৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩১.৮২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৩১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.১৩ শতাংশে।