শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩টি ব্যাংক রয়েছে। এর মধ্যে গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২১ ব্যাংকে।একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯ ব্যাংকে। প্রতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ব্যাংকগুলো হলো: ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, এক্সিম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও ইউসিবি ব্যাংক।

একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯ ব্যাংকের। কোম্পানিগুলো হলো: এবি ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনআরবি ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও উত্তরা ব্যাংক। এখনো বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি ইস্টার্ন ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে রূপালী ব্যাংক লিমিটেডের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইসলামী ব্যাংকের। ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.২৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৯৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৫৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৩৮ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে: ব্যাংক এশিয়া : ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৯৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.২৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.১৪ শতাংশে।

ব্র্যাক ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৩২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৫৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩৮.২৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.১৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫.১৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.০১ শতাংশে।

সিটি ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৮৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৯৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৯০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.৭৯ শতাংশে।

ঢাকা ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৮৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৮৫ শতাংশে।

ডাচ-বাংলা ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৯.৯১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৮৩ শতাংশে।

এক্সিম ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.০৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৩০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.২২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.২১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৭৯ শতাংশে।

আইএফআইসি ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৭৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৪০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৯০ শতাংশে।
যমুনা ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.২২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৮৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৬৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.০১ শতাংশে।

মার্কেন্টাইল ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৯২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.২৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩.৯৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩.৯৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৫৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.২২ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.০৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৮৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৮৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.৮৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৬১ শতাংশে।

এনসিসি ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৫২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৮৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৫৮ শতাংশে।

ওয়ান ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.১৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৫৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.১৯ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৭৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৩২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩ শতাংশে।

প্রাইম ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৬২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৯৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৮২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৫১ শতাংশে।

পূবালী ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৮৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৪০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.২৭ শতাংশে।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৭৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৭৫ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.২৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.২০ শতাংশে।

স্ট্যান্ডার্ড ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.১০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৫৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৪৮ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.২২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৭১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৬৩ শতাংশে।

ইউসিবি ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৬৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৭৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৭১ শতাংশে।

এদিকে, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের। ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৫২ শতাংশে।

একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৮৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৮৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৬৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.২৭ শতাংশে।

এবি ব্যাংকে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৮৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.১০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৩৬ শতাংশে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৪০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৩৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.২১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.২৮ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৮৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৬৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৭৫ শতাংশে।

এনআরবি ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.১২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৫৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.০৬ শতাংশে।
সোশ্যাল ইসলামী ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৩৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.২৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৪২ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৯২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৩৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৪০ শতাংশে।

ইউনিয়ন ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৩০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.২০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৫৫ শতাংশে।

উত্তরা ব্যাংক: ব্যাংকটিতে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৯৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৫৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৯৪ শতাংশে।