শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুর্বল মৌল ভিত্তি ৮ কোম্পানির শেয়ার গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় অবস্থান করছে। কোম্পানিগুলোর শেয়ার গত দুই বছরের মধ্যে আজ সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে।কোম্পানিগুলো হলো: ফার্মা এইড, বিডি ল্যাম্প, অলটেক্স, এ্যাপেক্স ফুড, মনোস্পুল পেপার, পেপার প্রসিসিং, সিএন্ডএ টেক্সটাইল ও বিচ হ্যাচারি। আজ এসব কোম্পানির শেয়ার গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ: কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে অলটেক্স ইন্ডাস্ট্রিজের। কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ১ টাকা ৮০ পয়সা বা ৭.৩৮ শতাংশ বেড়ে সর্বশেষ ২৬ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৪ টাকা ৬০ পয়সা থেকে ২৬ টাকা ৫০ পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ৬ টাকা ১০ পয়সা। বস্ত্র খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৫৫ কোটি ৯৬ লাখ টাকা। বিপরীতে পুঞ্জিভূত লোকসান রয়েছে ২৩ কোটি ১৪ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ১০৯.১৭ পয়েন্টে।

ফার্মা এইডস : কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ৫৭ টাকা ২০ পয়সা বা ৬.৯৮ শতাংশ বেড়ে সর্বশেষ ৮৭৬ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৮২১ টাকা থেকে ৮৮০ টাকা ৫০ পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ৩১৫ টাকা ৬০ পয়সা।ওষুধ খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৫ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৩ কোটি ১২ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ২৫ কোটি ৯৮ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৪০.৯৯ পয়েন্টে।

বিডি ল্যাম্পস: কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় গতকাল ১১ টাকা ৯০ পয়সা বা ৩.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫১ টাকা ২০ পয়সায়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন শেয়ারটির দর ৩৩৫ টাকা ৩০ পয়সা থেকে ৩৫৮ টাকা ৮০ পয়সায় উঠানামা করে। গত দুই বছরের মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন শেয়ারদর ছিল ১০০ টাকা ৯০ পয়সা। বর্তমানে প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৯ কোটি ৪০ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ৫০ কোটি ৬৮ লাখ টাকা। সর্বশেষ শেয়ারদর অনুযায়ি কোম্পানিটির পিই রেশিও দাঁড়িয়েছে ৩৯.৭৩ পয়েন্টে।

এ্যাপেক্স ফুডস: শেয়ার দর আগের দিনের তুলনায় ১১ টাকা ৯০ পয়সা বা ৫.৮০ শতাংশ বেড়ে সর্বশেষ ২১৭ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২১০ টাকা ২০ পয়সা থেকে ২২৩ টাকায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১০১ টাকা ৯০ পয়সা।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৫৭ কোটি ৭০ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ৪২ কোটি ৫০ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও রয়েছে ৯৮.৭৩ পয়েন্টে।

মনোস্পুল পেপার: শেয়ার দর আগের দিনের তুলনায় ১২ টাকা ৩০ পয়সা বা ৫.০৮ শতাংশ বেড়ে সর্বশেষ ২৫৪ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৪৬ টাকা ৭০ পয়সা থেকে ২৬২ টাকায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ৫৫ টাকা।

পেপার পেন্টিং খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৯ কোটি ৩৮ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ২৮ কোটি ৫৭ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও দাঁড়িয়েছে ১১১.৫৮ পয়েন্টে।

পেপার প্রসিসিং: শেয়ার দর আগের দিনের তুলনায় ১২ টাকা ৩০ পয়সা বা ৪.১৭ শতাংশ বেড়ে সর্বশেষ ৩০৭ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৯৪ টাকা থেকে ৩১৪ টাকা ৭০ পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১৭ টাকা ৬০ পয়সা।

পেপার ও পেন্টিং খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ২৫ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ১০ কোটি ৪৫ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ১৮ কোটি ৭৮ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ৭২.৫০ পয়েন্টে।

সিএন্ডএ টেক্সটাইল: শেয়ার দর আগের দিনের তুলনায় ৩০ পয়সা বা ৩.৩৭ শতাংশ বেড়ে সর্বশেষ ৯ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৯ টাকা থেকে ৯ টাকা ৪০ পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১ টাকা ৫০ পয়সা।

বস্ত্র খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ২৩৯ কোটি ৩১ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ১২৪ কোটি ৭৮ লাখ টাকা। দীর্ঘদিন যাবত কোম্পানিটির আর্থিক প্রতিবেদন প্রকাশ হচ্ছে না।

বিচ হ্যাচারি: শেয়ার দর আগের দিনের তুলনায় ২ টাকা ১০ পয়সা বা ৫.৪৭ শতাংশ বেড়ে সর্বশেষ ৪০ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৩৮ টাকা ২০ পয়সা থেকে ৪০ টাকা ৯০ পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১১ টাকা ৪০ পয়সা।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৪১ কোটি ৪০ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ২ কোটি ১ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১০১২.৫০ পয়েন্টে।