শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের নেতৃত্বে উঠে এসেছে ওষুধ ও রসায়ন খাত। ডিএসইর মোট লেনদেনের ১৭.৩১ শতাংশ অবদান ছিলো এখাতের। এ খাতের ১৬টির বা ৫৩.৩৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

কমেছে ১২টির বা ৪০ শতাংশ কোম্পানির দর। দর অপরিবর্তিত রয়েছে ২টি বা ৬.৬৭ শতাংশ কোম্পানির। স্টক বাংলাদেশ সূত্রে এ তথ্য জানা গেছে। ওষুধ ও রসায়ন খাত আজ লেনদেনে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি শেয়ার দর বৃদ্ধির তালিকায় এগিয়ে রয়েছে।

লেনদেন তালিকায় ওষুধ ও রসায়ন খাতের পরে রয়েছে বস্ত্র খাত। লেনদেনে এই খাতের অবাদন ১৩.৩০ শতাংশ। এখাতের ২৬টির বা ৪৪.০৭ শতাংশ কোম্পানির দর বেড়েছে। কমেছে ২৭টির বা ৪৫.৭৬ শতাংশ কোম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ৬টি বা ১০.১৭ শতাংশ কোম্পানির দর। তার পরেই রয়েছে প্রকৌশল খাত। লেনদেনে এই খাতের অবদান ১০.৬৯ শতাংশ। এ খাতের ১৭টির বা ৪০.৪৮ শতাংশ কোম্পানির দর বেড়েছে। কমেছে ২৪টির বা ৫১.১৪ শতাংশ কোম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ১টির বা ২.৩৮ শতাংশ কোম্পানির দর।

লেনদেনে আর্থিক প্রতিষ্ঠান খাতের অবদান ৯.১৩ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অবদান ৮.৮০ শতাংশ, বিবিধ খাতের অবদান ৫.৯৩ শতাংশ, বীমা খাতের অবদান ১০.২০ শতাংশ। এর মধ্যে জীবন বীমার ৫.১৪ শতাংশ এবং বীমায় ৫.০৬ শতাংশ।

সিমেন্ট খাতের খাতের ৪.৮৪ শতাংশ, আইটি খাতের ৪.৮৩ শতাংশ, ব্যাংক খাতে ৪.৩৩ শতাংশ, আবাসন ও সেবা খাতের ২.৫৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২.৩৪ শতাংশ এবং ভ্রমণ ও অবকাশ খাতের অবদান ১.২৩ শতাংশ। এছাড়া এক শতাংশের নিচে অবদান রয়েছে চামড়া, মিউচ্যুয়াল ফান্ড, টেলিকম, সিরামিকস পেপার অ্যান্ড প্রিন্টিং এবং পাট খাতের।