dse-up-dowenশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে বছরজুড়ে অস্থির থাকলেও শেষ সময়ে আস্থায় ফিরে এসেছে। ফলে বাজার নিয়ে আশাবাদী হয়ে উঠছে বিনিয়োগকারী সহ বাজার সংশ্লিষ্টরা। বাজারের এ গতি চলমান থাকলে ২০১৭ সালে বাংলাদেশের পুঁজিবাজার হবে স্মরনীয় বছর। বছর শেষে সবধরনের সূচকের পাশাপাশি লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে।

পাশাপাশি বেড়েছে বাজার মূলধন। বছরের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৪০০ পয়েন্ট এবং বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার ২৬৮ কোটি ৩০ লাখ টাকা ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টদের মতে, সরকারের ইতিবাচক মনোভাব ও স্টেকহোল্ডারদের নানামুখি তৎপরতায় স্বাভাবিক ধারায় ফিরেছে দেশের শেয়ার বাজার। বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ও অংশগ্রহণ বাড়ছে। ফলে ইতিবাচক ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার।

তথ্য অনুযায়ী, ৩ লাখ ১৫ হাজার ৯৭৫ কোটি ৭০ লাখ টাকা বাজার মূলধন নিয়ে ২০১৬ শুরু করে। বছর শেষে বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৪১ হাজার ২৪৪ কোটি ১০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে ডিএসইতে মূলধন বেড়েছে ২৫ হাজার ২৬৮ কোটি ৩০ লাখ টাকা।

২০১৬ সালে সর্বোচ্চ বাজার মূলধন ছিল ২৮ ডিসেম্বর। যার পরিমাণ ছিল ৩ লাখ ৪১ হাজার ২৬১ কোটি ২০ লাখ টাকা। আর সর্বনিম্ন বাজার মূলধন ছিল ২০১৬ সালের ২ মে। যার পরিমাণ ছিল ২ লাখ ৯৮ হাজার ৫৩৪ কোটি ৯০ লাখ টাকা।

একই সঙ্গে বছরের ব্যবধানে ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ২০১৬ সালে ৪ হাজার ৬২৯ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। বছর শেষে ডিএসইএক্স মূল্যসূচক ৪০৬ পয়েন্ট বা ৮ দশমিক ৮৮ শতাংশ বেড়ে ৫ হাজার ৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসই ৩০ সূচক ২০১৬ সালের শুরুতে ছিল ১ হাজার ৭৫০ পয়েন্ট। বছর শেষে ৬০ পয়েন্ট বা ৩ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ১ হাজার ৮১০ পয়েন্টে দাঁড়িয়েছে। এবং শরিয়াহ্ সূচক ডিএসইএস ২০১৬ সালে ১ হাজার ১০৭ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। বছর শেষে ৮৪ পয়েন্ট বা ৭ দশমিক ৬৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ১ হাজার ১৯১ পয়েন্টে।