শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নামমাত্রা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। আর আজ যে পরিমাণ কোম্পানির শেয়ার দর কমেছে তার চেয়ে বেশি সংখ্যক কোম্পানির দর বেড়েছে। তবে পতনেই ঘুরপাক খাচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৪৯.৮২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে একহাজার ৩৫৭.০০ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ১.৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ১১৬.৮১ পয়েন্টে।

ডিএসইতে ৩১১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯২টির বা ২৯.৫৮ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৫৮টির বা ১৮.৬৫ শতাংশের এবং ১৬১টির বা ৫১.৭৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৩৪০ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬৯ কোটি ৪৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৯৭ লাখ টাকা। এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৪.৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫১৭.০৬ পয়েন্টে।

এছাড়া সিএসসিএক্স ২.৮৭ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৬.২৩ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.০২ পয়েন্ট এবং সিএসআই ০.৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৭৪.৯৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৩৬.৮৩ পয়েন্টে, একহাজার ৩০৪.৮৯ পয়েন্টে এবং একহাজার ১৭০.২৫ পয়েন্টে। আজ সিএসইতে ১৪২টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ৩৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫৭টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৭ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছে।