শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে চার বছরের জন্য পুনঃ নিয়োগ পেলেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। রোববার অর্থ মন্ত্রনালয় যুগ্ন সচিব জাহিদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করা হয়। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পুনর্নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ৫ ও ৬ এর বিধানাবলী প্রতিপালন করতে শিবলী রুবাইয়াতকে আগামী চার বছর মেয়াদের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ করা হয়েছে। এর আগে ২০২০ সালের ১৭ মে বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে পুনঃর্নিয়োগ পান তিনি।

সূত্র জানায়, সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে বিএসইসির চেয়ারম্যান হিসেবে ৪ বছরের জন্য আরও এক মেয়াদে পুনর্নিয়োগ দেওয়ার অনুমোদন চেয়ে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠায়। প্রধানমন্ত্রী ৪ এপ্রিল এতে স্বাক্ষর করেন।

সারসংক্ষেপে বলা হয়, ২০২০ সালের ১৭ মে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে ৪ বছরের জন্য চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। আগামী ১৬ মে তাঁর মেয়াদ শেষ হবে। ওই তারিখে তার বয়স হকে ৫৬ বছর ৪ মাস ১৫ দিন। তার বয়স ৬৫ বছর পূর্ণ হতে চার বছরের বেশি সময় রয়েছে। সে অনুযায়ী তিনি আরও একটি মেয়াদের জন্য পুনর্নিয়োগের যোগ্য। আগামী ১৭ মে থেকে পরবর্তী ৪ বছরের জন্য বিএসইসি চেয়ারম্যান হিসেবে তাঁকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যেতে পারে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন অনুযায়ী, বিএসইসিতে একজন চেয়ারম্যান ও চারজন কমিশনার থাকেন। বর্তমানে কমিশনে একজন চেয়ারম্যান এবং চারজন কমিশনার আছেন। আইনে বলা হয়েছে, চেয়ারম্যান ও কমিশনাররা তাঁদের নিয়োগের তারিখ থেকে ৪ বছর মেয়াদের জন্য নিজ নিজ পদে বহাল থাকবেন এবং অনুরূপ একটিমাত্র মেয়াদের জন্য পুনর্নিয়োগের যোগ্য হবেন। তবে শর্ত হলো, কোনো ব্যক্তির বয়স ৬৫ পূর্ণ হলে তিনি চেয়ারম্যান বা কমিশনার পদে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না বা চেয়ারম্যান বা কমিশনার পদে বহাল থাকবেন না।