শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ছোট মুলধনী ও বীমা এবং ওষুধ রসায়ন খাতের শেয়ারে ভর করে সূচক ও লেনদেনের উত্থান হয়েছে। ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৬ পয়েন্ট। পাশাপাশি বেড়েছে অধিকাংশ শেয়ারের দাম। তবে বিপরীত চিত্র দেখা গেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এদিন বাজারে কমেছে সূচক ও লেনদেনের পরিমাণ। তবে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৯ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক দশমিক ৩২পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৩ পয়েন্টে।

ডিএসইর তথ্যমতে, ডিএসইতে ২৯৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির বা ৩৫.৪৫ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৪০টির বা ১৩.৩৮ শতাংশের এবং ১৫৩টির বা ৫১.১৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে আজ ৪৭০ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৭ কোটি ৫৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ০৬ লাখ টাকা।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১.৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭১.৩৭ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ৯.৯৪ পয়েন্ট এবং সিএসই-৫০ সূচক ১.২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৩৭২.৮৪ পয়েন্টে এবং একহাজার ৩০৮.৪৪ পয়েন্টে।

তবে সিএসসিএক্স ২.৪৫ পয়েন্ট এবং সিএসআই ১.৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১১১.৪০ পয়েন্টে এবং একহাজার ১৭২.০১ পয়েন্টে। আজ সিএসইতে ১৪৬টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ৩৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৬ কোটি ০৪ লাখ টাকার লেনদেন হয়েছে।