শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বিএনপি-জামায়াতের ডাকা হরতালের দিন সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের কিছুটা দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে দশমিক ৬ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫ পয়েন্ট। এদিন উভয় পুঁজিবাজারেই টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। আজ যে পরিমাণ কোম্পানির দর বেড়েছে তার চেয়ে বেশি সংখ্যক কোম্পানির শেয়ারের দর কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ০.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৭৫.২২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৬০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ০.৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৬১.৬০ পয়েন্টে এবং দুই হাজার ১৩৫.০৪ পয়েন্টে। ডিএসইতে ২৯৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৬টির বা ১৮.৮৫ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৯১টির বা ৩০.৬৪ শতাংশের এবং ১৫০টির বা ৫০.৫০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর তথ্য মতে, রোববার ডিএসইতে ২৯৭টি প্রতিষ্ঠানের ৬ কোটি ২০ লাখ ৪৯ হাজার ৮১৪টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ডের হাত বদল হয়েছে। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৩ কোটি ৪৩ লাখ ৭৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৭৮ কোটি ১৫ লাখ ৭৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ০.৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৭.১৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.২৬ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২.৪৫ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.১২ পয়েন্ট এবং সিএসআই ০.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১১০.০৫ পয়েন্টে, ১৩ হাজার ৩৫৮.৭২ পয়েন্টে, একহাজার ৩০৭.৪২ পয়েন্টে এবং একহাজার ১৬৯.৪২ পয়েন্টে।

আজ সিএসইতে ১২৭টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ৩৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৬২৩ কোটি ০৫ লাখ টাকার লেনদেন হয়েছে।