শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫টি কোম্পানির পরিচালনা পর্ষদ চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী, আলোচ্য প্রান্তিকের ৯ মাসে কোম্পানিগুলোর মধ্যে অধিকাংশ মুনাফা কমেছে। ডিএসই ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

পূবালী ব্যাংক: চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৩ টাকা ২৫ পয়সা। গত বছর একই সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছিল ২ টাকা ৭৫ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৫ টাকা ৯৬ পয়সা। গত বছরের একই সময়ে তা ৫ টাকা ১১ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৪৫ টাকা ৭৯ পয়সা।

আইসিবি ইসলামী ব্যাংক: আইসিবি ইসলামী ব্যাংক ব্যাংক লিমিটেডের তৃতীয় প্রান্তিকে (জুলাই- সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৭ পয়সা, গত বছর একই সময়ে লোকসান ছিল ১৩ পয়সা। এদিকে, তিন প্রান্তিকে তথা ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর’২৩) লোকসান হয়েছে ৫৬ পয়সা। আগের বছরের সময়ে লোকসান ছিল ১১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৯ টাকা ০৮ পয়সা দায়।

সিঙ্গার বিডি: সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৮৮ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি ৮৫ পয়সা লোকসান দিয়েছিল। হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩- সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৬০ পয়সা। গত বছরের একই সময়ে তা ১ টাকা ৪৬ পয়সা ছিল। আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৮ টাকা ২০ পয়সা, যা আগের বছর একই সময়ে মাইনাস ৭ টাকা ২০ পয়সা ছিল।

সাউথইস্ট ব্যাংক: সাউথইস্ট ব্যাংক লিমিটেডের চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৯০ পয়সা। গত বছর একই সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছিল ৩০ পয়সা। হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৩৪ পয়সা। গত বছরের একই সময়ে তা ২ টাকা ৬৭ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৫ টাকা ৭০ পয়সা।

ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড: ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেডের চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) লোকসান হয়েছে ১২৭ কোটি ৫২ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৪ কোটি ২৫ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির লোকসান বেড়েছে ৩৫ শতাংশ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, ২০২৩ হিসাব বছরের তিন প্রান্তিকে ইউনিয়ন ক্যাপিটালের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৩৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৪৬ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট দায় (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০১ টাকা ১৬ পয়সা।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশের সিদ্ধান্ত নেয়নি ইউনিয়ন ক্যাপিটাল। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ১১ টাকা ৯৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৮ টাকা ৩ পয়সা।

গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট দায় (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ৮৬ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৯১ পয়সা। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে ডিএসইতে গতকাল ইউনিয়ন ক্যাপিটালের শেয়ারের সমাপনী দর ছিল ৭ টাকা ৩০ পয়সা।