শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুুঁজিবাজারে তালিকাভুক্তি তিন কোম্পানি সমাপ্ত হিসাববছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। ফলে কোম্পানিগুলোর শেয়ারহোল্ডররা হতাশ হয়েছেন। কোম্পানিগুলো বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা করে বিনিয়োগকারীদের সাথে প্রতারণা করেছে।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড : বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড (বিবিএস) গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে কোম্পানিটি শেয়ার প্রতি ১ টাকা ১ পয়সা লোকসান দিয়েছে। আগের বছর শেয়ার প্রতি ১ টাকা ৬৫ পয়সা আয় করেছিল। গত ৩০ জুন ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৬ টাকা ৭০ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ অক্টোবর।

বে-লিজিং ইনভেস্টমেন্ট: আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি বে-লিজিং অ্যান্ড ইনভেস্টম্যান্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

মিরাকল ইন্ডাস্ট্রিজ লিমিটেড : মিরাকল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন, ২০২১-২০২৩ সমাপ্ত তিন অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান দাঁড়িয়েছে ২ টাকা ৪৯ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ৩ টাকা ৭৮পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৪৯ পয়সা। আগের বছর একই সময়ে এনএভি ছিল ১৯ টাকা ৯৯ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) এর তারিখ হাইকোর্টের অনুমতি সাপেক্ষে পরবর্তীতে জানানো হবে।