শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন মুলত বীমা খাত এবং খাদ্য ও আনুষাঙ্গিক খাতে ভর করেই ডিএসইর লেনদেন বেড়েছে। ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনের পরিমান আগের কার্যদিবসের ব্যবধানে ১৩৯ কোটি টাকার বেশি বেড়েছে। ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

সূত্র মতে, আজ ডিএসইতে লেনদেন বাড়ায় সবচেয়ে বেশি অবদান বীমা খাতের। ডিএসইর মোট লেনদেনের ৩৫.৬৫ শতাংশ বা ২২৩ কোটি ২৪ লাখ টাকা লেনদেন হয়েছে এই খাতে। আজ বীমা খাতের লেনদেনে অংশ নেয়া ৩৯টি কোম্পানির মধ্যে ৩৫টির দর বেড়েছে, ৪টির দর কমেছে এবং ২টির দর অপরিবর্তিত ছিল।

দ্বিতীয় স্থানে রয়েছে খাদ্য ও আনুষাঙ্গিক খাত। ডিএসইর মোট লেনদেনের ১৫.৮৬ শতাংশ বা ৯৯ কোটি ৩৪ লাখ টাকা লেনদেন হয়েছে এই খাতে। আজ খাদ্য ও আনুষাঙ্গিক খাতের লেনদেনে অংশ নেয়া ২১টি কোম্পানির মধ্যে ৮টির দর বেড়েছে, ৬টির কমেছে এবং ৬টির দর অপরিবর্তিত ছিল।
বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৬৬২ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ১৩৯ কোটি ৭৭ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গত মঙ্গলবার ডিএসইতে ৫২২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইর দেওয়া তথ্য মতে, ডিএসইতে আজ লেনদেন হওয়া ৩১৯ কোম্পানির মধ্যে ৭৩টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে ৭৩টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৬২টি কোম্পানির শেয়ারের দাম। আজ ডিএসইতে ৬৬২ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৪ দশমিক ৮৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৭ দশমিক ৫৯ পয়েন্টে। এছাড়া ডিএসইএস সূচক দশমিক ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৩ দশমিক ৪৪ পয়েন্টে।

অপরদিকে, সিএসইতে বুধবার লেনদেন হয়েছে ১২ কোটি ৩৪ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস মঙ্গলবার ১৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৮৭টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৬টি, কমেছে ৪৭টি এবং পরিবর্তন হয়নি ৮৪টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৪ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩১ দশমিক ৮৩ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ৮২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১০ দশমিক ১২ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৮ দশমিক ৮৮ পয়েন্ট এবং সিএসআই সূচক দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩০৬ দশমিক ৩৯ পয়েন্টে, ১৩ হাজার ৩৮৩ দশমিক ৭৮ পয়েন্টে, ১১ হাজার ১৩৯ দশমিক ৪৫ পয়েন্টে এবং ১ হাজার ১৭০ দশমিক ৭৮ পয়েন্টে।