শেয়ারবার্তা ২৪ ডটকম: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে বিমা খাতের শেয়ারে উল্টো স্রোতের কারণে পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে মঙ্গল ও বুধবার টানা দুদিন দরপতন হলো। এই দুই দিনই বিমা কোম্পানির শেয়ারের দাম কমেছে। বুধবার বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩টির, বিপরীতে কমেছে ৪০টি কোম্পানির শেয়ারের। আর অপরিবর্তিত রয়েছে ১৪ কোম্পানির শেয়ারের। বিমা খাতের শেয়ারের পাশাপাশি দাম কমেছে খাদ্য, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের।

ডিএসইর তথ্য মতে, এদিন বাজারে ৩৩৪টি প্রতিষ্ঠানের মোট ৮ কোটি ৬৭ লাখ ১৯ হাজার ৫৭৮ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ৭০ লাখ ৭৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫০৩ কোটি ১৫ লাখ ২৬ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ দশমিক ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৫ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৩ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৫ দশমিক ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩০ পয়েন্টে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১২.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৫.৭৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৮২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫.৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৩.২৯ পয়েন্টে ও দুই হাজার ১৩০.৪১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩২টির বা ৯.৫৮ শতাংশের, দর কমেছে ১২৭টির বা ৩৮.০৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫টির বা ৫২.৪০ শতাংশের দর।

এদিন ডিএসইতে ৪৩৩ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬৯ কোটি ৪০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫০৩ কোটি ১৫ লাখ টাকার।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৫.০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬১.৩৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৮.৯৪ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.০১ পয়েন্ট এবং সিএসআই ০.১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৯৬.৫৪ পয়েন্টে, এক হাজার ৩০৫.৫৫ পয়েন্টে এবং একহাজার ১৬৯.৭৯ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ৮.৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৫৩.০৬ পয়েন্টে।

সিএসইতে আজ ১৮২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ৭১টির আর দর অপরিবর্তিত রয়েছে ৮১টি। সিএসইতে আজ ২৬ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে।