শেয়ারবার্তা ২৪ ডটকম: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। দিনভর সূচক ওঠানামা শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩০পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এর মধ্যে বীমা খাতের রয়েছে ৩৪টি কোম্পানি। অর্থাৎ শেয়ার ও ইউনিট দর বাড়া কোম্পানিগুলোর মধ্যে বীমা খাতের অবদান ৪৫ শতাংশ। বীমা খাতের এতোগুলো কোম্পানির উত্থানেও পতন হয়েছে শেয়ারবাজারে।

আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৯.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৮৭.৮১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৯৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে একহাজার ৩৬৪.০৯ পয়েন্টে এবং দুইহাজার ১৩৮.৬১ পয়েন্টে।

আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ৫১ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৪৪ কোটি ৮৫ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৮০ কোটি ৬৬ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৩৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির বা ২২.৩৯ শতাংশের। এছাড়া দর কমেছে ৮৯টির বা ২৬.৫৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৭১টির বা ৫১.০৪ শতাংশের।