শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিনভর সূচকের উঠানামার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে টানা চার কার্যদিবস দরপতনের পর আজ কিছুটা সূচকের উত্থান হলো। সূচকের এই উত্থানের পিছনে বীমা খাতের সবচেয়ে বেশি অবদান। মুলত জীবন বীমা কোম্পানিগুলো শেয়ারে ভর করে সূচকের উত্থান হয়েছে।  তবে লেনদেন পাঁচশ কোটি টাকার নিচে নেমে এসেছে। এখন প্রশ্ন দেখা দিয়েছে পুঁজিবাজারে কি সত্যিকার অর্থে দরপতন হয়েছে না পরিকল্পিতভাবে গ্যাম্বলাররা কম দামে শেয়ার হাতিয়ে নিতে পাঁয়তারা করছে।

একটি চক্র পরিকল্পিত ভাবে, ধীরে ধীরে আস্থা ফিরে আসা শেয়ারবাজারে অস্থিরতা তৈরি করতেই এমন করছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক মো. আল-আমিন আজ বৃহস্পতিবার (১৫ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যম নিজের ফেইসবুকে শেয়ারবাজারে অস্থিরতা সৃষ্টি করতে পরিকল্পিতভাবে একটি চক্র এই কাজ করছে বলে মন্তব্য করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক মো. আল-আমিনের ফেসবুকের মন্তব্যটি তুলে ধরা হলো- ঈদের পর থেকে বাজার বেশ সুন্দর ভাবে ভলিউম করে পজিটিভ একটা ধারায় চলছিল,তাতে অনেক বিনিয়োগকারী আস্থা খুজে পাচ্ছিল। অনেক শেয়ার অতি মূল্যায়িত যেমন হয়েছিল,তেমনি অনেক শেয়ার ফ্লর প্রাইসের উপরে লেনদেন হয়ে বাজারে তারল্য বাড়িয়েছিল। হঠাৎ করে এমন অবস্থা হওয়ার যৌক্তিক কোন কারন আমি দেখছি না।

বাজারে বলা হচ্ছে, মুদ্রানীতি, জুন এডজাস্টমেন্ট,সামনে কোরবানি ঈদ। কিন্তু আমি মনে করি এইসব কোন কারণ না। একটা চক্র পরিকল্পিত ভাবে, ধীরে ধীরে আস্থা ফিরে আসা বাজারে অস্থিরতা তৈরি করতেই এমন করছে। যেসব শেয়ারের মূল্য বেড়েছে,সেখানে মুনাফা তুলে নিতেই পারে চাইলে কেউ, তাই বলে যেসব শেয়ার তেমন বাড়েনি সেসব শেয়ারের দাম কমে যাওয়ারতো কোন ব্যাখ্যা নাই।

তাই নিয়ন্ত্রণ সংস্থাকে অনুরোধ করব,কারা এমন করছে খুঁজে বের করতে,আর সাধারন বিনিয়োগকারীদের বলব গুজবে কান না দিয়ে অপেক্ষা করুন,বাজার খারাপ হওয়ার কোন কারণ আমি দেখছি না।