শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন খরার মধ্য দিয়ে শেষ হয়েছে। তবে ওষুধ খাতের কোম্পানি বিকন ও ওরিয়ন ফার্মা এবং সোনালী পেপার লিমিটেডের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। এর ফলে টানা দুদিন সূচক পতনের পর আজ ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আজ বিকন ফার্মা, সোনালী পেপার এবং ওরিয়ন ফার্মা এই তিন কোম্পানি ডিএসইতে সূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে। এই তিন কোম্পানির শেয়ার দর বৃদ্ধির ফলে ডিএসইর সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। যা শতাংশের হিসেবে ২০ শতাংশের বেশি।

বাজার বিশ্লেষকরা বলেন, নিয়ন্ত্রক সংস্থা থেকে ফ্লোর প্রাইস তুলে দেওয়া হবে না বলে বিনিয়োগকারীদের অভয় দেওয়ার পর আজ বাজার ঘুরে দাঁড়িয়েছে। এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, ফ্লোর প্রাইস তুলে দেওয়ার বিষয়টি ভিত্তিহীন। আমরা আপাতত এরকম কোনো সিদ্ধান্ত নিচ্ছি না। যারা ফ্লোর প্রাইস তুলে দেওয়া হচ্ছে বলে গুজব ছড়াচ্ছে তাদেরকে আইনের আওতায় আনা হবে। কোনো গুজবে যেন বিনিয়োগকারীরা কান না দেয় সেজন্য সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানান তিনি।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.৫২ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩০.৫০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.৫০ পয়েন্ট বা ০.৯৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৭৯ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৫.৫০ পয়েন্টে এবং দুই হাজার ১৯০.২০ পয়েন্টে। ডিএসইতে আজ ৪২৮ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭৬ কোটি ৭৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৯০ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির বা ২৪.৯২ শতাংশের, শেয়ার দর কমেছে ৬টির বা ১.৯২ শতাংশের এবং ২২৯টির বা ৭৩.১৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর পুঁজিবাজার

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫০.৫০ পয়েন্ট বা ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৩৩.১৩ পয়েন্টে। সিএসইতে আজ ১৪৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৪টির দর বেড়েছে, কমেছে ১৫টির আর ৭৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।