শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগে গত আগস্টে চমক দেখালেও সেপ্টেম্বরে ভাটা পড়েছে। গত আগস্টে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছিল ২৭ ব্যাংকে। সেখানে সেপ্টেম্বরে বেড়েছে ২০টি ব্যাংকে। কোম্পানিগুলো হলো: ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউসিবি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক এবং উত্তরা ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ওয়ান ব্যাংকের। গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৫৭ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ২.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.৬৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.১৫ শতাংশ থেকে ২.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.০৯ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে: ব্যাংক এশিয়া : ব্যাংকটিতে গত আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৫১ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৬৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৯৯ শতাংশ থেকে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৮২ শতাংশে।

ব্র্যাক ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৩০ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৫৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩৫.২১ শতাংশ থেকে ১.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.১৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৬.২৫ শতাংশ থেকে ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.০০ শতাংশে।

ইস্টার্ন ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৫১ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৬২ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৫৪ শতাংশে।

এক্সিম ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৮৮ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.০০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.০৩ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৯৯ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৯০ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮২ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.১৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪৫ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৩৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.৭১ শতাংশ, যা সেপ্টেম্বর ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৪০ শতাংশে।

আইসিবি ইসলামিক ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৭ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৮২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৭০ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.২৫ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৭০ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৭৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৭৮ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৩৩ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক : গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৯৮ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.২৯ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.১৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৭৬ শতাংশ, যা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৭৪ শতাংশে।

প্রাইম ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৪৮ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৬৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২২.৯৯ শতাংশ, যা ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৭৮ শতাংশে।

পূবালী ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৩৭ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৪৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৯০ শতাংশ থেকে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.৭৯ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৬৫ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৯৮ শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৭৮ শতাংশে।

সোশ্যাল ইসলামী ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৮৮ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৭৫ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৬৯ শতাংশে।

স্ট্যান্ডার্ড ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৬৮ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.২০ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.২২ শতাংশে।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৭০ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৭৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৮০ শতাংশ থেকে ০.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.১৪ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৬২ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.০৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪১ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৪৫ শতাংশ থেকে ০.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৯৯ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭৯ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.০৭ শতাংশ থেকে ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৬০ শতাংশে।

ইউসিবি ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.২৬ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৩৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৫৫ শতাংশ থেকে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৪৪ শতাংশে।

ইউনিয়ন ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৯৯ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৪৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.৫০ শতাংশ, যা ০.৫০শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.০০ শতাংশে।

উত্তরা ব্যাংক: গত আগস্ট মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.২৪ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৫১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৯০ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৮৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৩০ শতাংশ, যা ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.০৭ শতাংশে।