শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের তিন কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি তিনটি সমাপ্ত অর্থবছরের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করছে। তবে হোটেল পেনিনসুলা চিটাগংয়ের লভ্যাংশে হতাশ হয়েছেন বিনিয়োগকারীরা। কোম্পানিটি সমাপ্ত অর্থবছরে ২.৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। কোম্পানিগুলো হলো: তমিজউদ্দিন টেক্সটাইল লিমিটেড, পেনিনসুলা চিটাগং লিমিটেড এবং জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস লিমিটেড।

তমিজউদ্দিন টেক্সটাইল: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি তমিজদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি শেয়ার প্রতি আয় হয়েছে ৬ টাকা ৬১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ২ টাকা ০৫ পয়সা । আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮৭ টাকা ০২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ১০ টাকা ২৬ পয়সা। আগের বছ একই সময়ে ছিল ৪ টাকা ০৩ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর ২০২২ তারিখ সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। ওই সকাল ১১টা ৪৫ মিনিটে কোম্পানিটি বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর ২০২২।

পেনিনসুলা চিটাগং: পুঁজিবাজারের তালিকাভুক্ত ভ্রমন ও অবকাশ খাতের কোম্পানি পেনিনসুলা চিটাগং লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২.৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। সোমবার ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪১ পয়সা। এছাড়া, ২০২২ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯ টাকা ৪৭ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৯ ডিসেম্বর ২০২২ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ নভেম্বর।

জেএমআই সিরিঞ্জ: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস লিমিটেড ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ৩৬ শতাংশ সটক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি শেয়ার প্রতি আয় হয়েছে ৪ টাকা ৫৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ৪ টাকা ০৩ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর ২০২২।