শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সিকিউরিটিজ কেনা-বেচার উপর ব্যক্তি বিনিয়োগকারীদের অর্জিত মূলধনি আয় করমুক্ত ছিল, কিন্তু এখন থেকে করারোপ করা হবে এমন খবর ছড়িয়ে পড়ে পুঁজিবাজারে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আগামী অর্থবছরের জন্য প্রকাশিত আয়কর পরিপত্র নিয়ে এমন বিভ্রান্তি তৈরি হয়। তবে বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও এনবিআর।

এ বিষয়টি নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) স্পষ্ট ব্যাখা দিয়েছেন। মুলত পুঁজিবাজারের ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর নতুন করে কর আরোপ করা হয়নি। কর সংক্রান্ত নতুন নির্দেশনার ভূল ব্যাখ্যা করছে অনেকে।

এ বিষয়ে এনবিআরের কর নীতির দ্বিতীয় সচিব বাপন চন্দ্র দাস বলেন, যে কোনো তালিকাভুক্ত সিকিউরিটিজ থেকে ব্যক্তিগত বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর আগে থেকেই কর মুক্ত আছে। নতুন করে কোন কর আরোপ করা হয়নি। তালিকাভুক্ত state-owned enterprise (SOE) শেয়ার এবং সরকারী সিকিউরিটিজ থেকে শুধুমাত্র প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর কর আরোপ করা হবে। যা তারা বেসরকারী কোম্পানি থেকে তাদের মূলধন লাভের বিপরীতে পরিশোধ করছে।

পূর্বে রাষ্ট্রীয় মালিকানাধীন এন্টারপ্রাইজ (এসওই) শেয়ার এবং ট্রেজারি বন্ড, বিল এবং অন্যান্য সরকারী ঋণ সিকিউরিটিজ অন্তর্ভুক্ত সরকারী সিকিউরিটিজ স্থানান্তর থেকে ক্যাপিটাল গেইনের উপর করযোগ্য ছিল না। ১৪ সেপ্টেম্বর (বুধবার) ২০২২-২৩ অর্থ বছরের জন্য প্রকাশিত আয়কর পরিপত্রের মাধ্যমে এগুলোকে করযোগ্য করা হয়েছে।

এ বিষয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) করের বিষয়ে পরিস্কার করেছে। এনবিআর এর নতুন নির্দেশনায় পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে ধোঁয়াশার তৈরি হয়েছে। এনবিআর যেই নির্দেশনা দিয়েছে, সেটি পুঁজিবাজারের জন্য নয়।’

এ বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক ও ডিবিএ এর সাবেক সহ-সভাপতি মোহাম্মদ আলী বলেন, পূর্বের ন্যায় এখনো ব্যক্তি বিনিয়োগকারীদের উপর কর সুবিধা বহাল আছে। ২০১৫ সালের ৩০ জুনের এসআরও ব্যক্তি বিনিয়োগকারীকে ক্যাপিটাল গেইনের উপর কর ছাড় দেওয়া হয়েছে। যার নাম্বার হলো-১৯৬-আয়কর/আইন/২০১৫।

একই বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক মোহাম্মদ ফোরকান উদ্দিন এফসিএ বলেন, সেকশন ৩২ এর ৭ অনুযায়ী সরকারি পাবলিক কোম্পানিগুলো ক্যাপিটাল গেইন থেকে অর্জিত মুনাফা কর মুক্ত ছিলো। যেটি এ বছর রহিত করা হয়েছে। তবে ২০১৫ সালের ১৯৬ নাম্বার এসআরও এর বলে ব্যক্তি বিনিয়োগকারী আগের মতোই ক্যাপিটাল গেইনে কর মুক্ত আছে।