শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইস্টার্ন ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ২৫ শতাংশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড এবং সাড়ে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে। অর্থাৎ বিনিয়োগকারীরা প্রতি ২০০ শেয়ারে ২৫টি বোনাস শেয়ার আর প্রতি শেয়ারের বিপরীতে ১ টাকা ২৫ পয়সা করে নগদ পাবেন। কোম্পানি সূত্রে জানা গেছে।

আগের বছর বিনিয়োগকারীরা নগদ ও বোনাস মিলিয়ে পেয়েছিলেন ৩৫ শতাংশ লভ্যাংশ। এর মধ্যে শেয়ার প্রতি নগদ দেয়া হয় এক টাকা ৭৫ পয়সা আর বোনাস শেয়ার দেয়া হয় প্রতি ২০০ শেয়ারে ৩৫টি। বৃহস্পতিবার কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত অর্থবছরের হিসাব পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে।

এবার লভ্যাংশ ১০ শতাংশ কমালেও ব্যাংকটি আয় বাড়াতে পেরেছে। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ৫ টাকা ৩ পয়সা। আগের বছর সাড়ে ১৭ শতাংশ বোনাস শেয়ার সমন্বয়ের পর আয় দাঁড়িয়েছিল ৪ টাকা ৩৮ পয়সা।

আয়ের পাশাপাশি ব্যাংকটির সম্পদও বেড়েছে। গত ডিসেম্বর শেষে শেয়ার প্রতি সমন্বিত সম্পদ দাঁড়িয়েছে ৩৩ টাকা ১৭ পয়সা, যা আগের বছর বোনাস শেয়ার সমন্বয়ের পর ছিল ৩০ টাকা ৮৭ পয়সা।

এখন পর্যন্ত পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব ব্যাংক লভ্যাংশ ঘোষণা করেছে, তার মধ্যে আইসিবি ইসলামিক ও যমুনা ব্যাংক ছাড়া সবগুলো আগের বছরের চেয়ে বেশি আয় করেছে। হাতে গোণা দুই একটি ছাড়া সবগুলো লভ্যাংশও বাড়িয়েছে। এমনকি আয় কমলেও যমুনা ব্যাংক লভ্যাংশ একই রেখেছে।