শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিরিটিজ অ্যাড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজার উঠা-নামা স্বাভাবিক। বিনিয়োগকারীদের ধৈর্য্য ধারণ করতে হবে। ধৈর্যের সাথে নিজেদের সম্পদ ধরে রাখতে হবে। এটা শুধু সাধারণ বিনিয়োগকারীদের জন্য নয়, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়িত্বশীল আচরণ করতে হবে বলে মনে করেন তিনি। সোমবার বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দিনের পর দিন যখন মার্কেট বেড়েছে তখন তো কোন কথা হয়নি। বাজার যখন কয়েক দিন সংশোধন হচ্ছে, তখন ভয় বেড়ে যায়। আবার যখন প্রতিনিয়ত বাজার বাড়ে তখন ভয় কমে যায়। এটা স্বাভাবিক, এমনটা হতেই পারে। এজন্য বিনিয়োগকারীদের ধৈর্য্য ধারণ করতে হবে।

শেখ শামসুদ্দিন বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারিদের উচিত মার্কেটকে আরও বেশি সার্পোট করা। কারণ দিন শেষে তাদের মুভমেট প্রভাব ফেলে। সে ক্ষেত্রে তাদের আরও বিচার-বিশ্লেষণাত্মক ক্রয়-বিক্রয় করা উচিত। তাহলে তাদের জন্য এবং বাজারের জন্য ভাল হবে। তারাও কিছু কিছু ক্ষেত্রে দেখছি যে বেশ তাড়াহুড়া করছে। এটা না করলেও মনে হয় তাদের তেমন কিছু সমস্যা হবে না। তারাতো প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী। এমন অস্থির হবার তো তাদের কোন কারণ নেই।

বিএসইসির এই কমিশনার বলেন, যে যেই প্রতিষ্ঠানেরই হোক না কেনো, অন্যায় করলে জবাবদিহি করতে হবে। যদি আমিও অন্যায় করি, আমাকেও জবাবদিহি করতে হবে। এটাই সোজা-সাফটা হিসাব। তিনি বলেন, আমরা আমাদের মত অনেক কিছু করি কিন্তু দেখেন যে আমরা গত দেড় বছরে ৫২টা ট্রেক পারমিশন দিয়েছি। কি কারণে দিয়েছি, কারণ মানুষ যেনো এখানে আরো যুক্ত হয়ে বিনিয়োগ করতে পারে।

তিনি আরও বলেন, গুজবের জন্য আমরা একটা মনিটরিং সেলস গঠন করছি। আসলে সব কিছুই ওভার টাইম হচ্ছে, এখন কিছু কিছু সময় যদি মার্কেটে একটা কারেকশন হয় বা এখানে কেউ যদি কিছু শেয়ার বিক্রি করতে চায় সেটা করতেই পারে। আর কিছু কিছু দায়িত্বে অবহেলা থাকে সেই দায়িত্বে অবহেলাকে চিহ্নিত করে সেগুলোকে সমাধান করতে সময় লাগে। আমরা দেখতেছি দায়িত্বে অবহেলা গুলো কি এবং সেটা সমাধান হচ্ছে।