শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংক-বিমা শেয়ার বিক্রি করে আর্থিক খাতের শেয়ারের পেছনে ছুটছেন বিনিয়োগারীরা। আর তাতে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমার দিনেও সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫টি কোম্পানির শেয়ারের, কমেছে ৪টি কোম্পানির আর অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির শেয়ারের দাম। আর্থিক খাতের শেয়ারের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮টি শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০টির আর অপরিবর্তিত রয়েছে ৩ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অন্যদিকে ব্যাংক-বিমা, প্রকৌশল এবং বস্ত্র খাতের শেয়ারের দামও কমেছে। আর তাতে দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৮ পয়েন্ট। বেশির ভাগ শেয়ারের দাম কমায় অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট। এর ফলে সূচক কমার একদিন পর ডিএসইতে আবার ঘুরে দাঁড়ালেও সিএসইতে দরপতন হয়েছে।

ডিএসইর তথ্যমতে, বৃহস্পতিবার বাজারে মোট ৩৭৫টি কোম্পানির ৪৩ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার ১৯টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৪৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৫টির ও অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৫৮১ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক দশমিক ৩৬ পয়েন্ট কমে ২ হাজার ৬৭৩ পয়েন্টে অবস্থান করছে।

তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৫২ কোটি ৪২ লাখ ৯০ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ১৫০ কোটি ৬৮ লাখ ৭৮ হাজার টাকা। তবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিটিউক্যালস লিমিটেডের শেয়ার, তৃতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল বেক্সিমকো ফার্মা, ডেল্টা লাইফ, আলিফ ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, ম্যাকসন স্পিনিং, অ্যাক্টিভ ফাইন এবং সাইফ পাওয়ার লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট কমে ২১ হাজার ১৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৫টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৭৪টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৫০ কোটি ৮১ লাখ ৬৫ হাজার ৪৮৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬২ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৭৭০টাকা।