শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ (পিজিসিবি) এর প্রায় সাত কোটি শেয়ার ছাড়ার অনুমতি পেয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, পিজিসিবির মালিকানাধীন মোট শেয়ারের ৯.৬৪% ছাড়ার জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রস্তাবে অর্থ মন্ত্রণালয় এ অনুমোদন দেয়। উল্লেখ্য, ২০০৬ সালে পিজিসিবি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় যখন কোম্পানি তার শেয়ারের ১৫.৩৬% ছাড়ে। পুঁজিবাজার মন্দা কাটাতে এবং বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনার জন্য চলতি বছরের শুরুতে বিদ্যমান সংস্থাগুলোর বেশি শেয়ার ছাড়ার বিষয়টি সামনে আসে।

ফেব্রুয়ারিতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৪ টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের সাথে বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্টক এক্সচেঞ্জে কয়েকটি কোম্পানিকে তালিকাভুক্ত করার এবং কয়েকটি তালিকাভুক্ত কোম্পানির আরও কিছু শেয়ার অফলোড করার পরামর্শ দেন। রাষ্ট্রীয় মালিকানাধীন বেশ কয়েকটি কোম্পানি বাজারে তালিকাভুক্ত রয়েছে। অর্থ মন্ত্রণালয় শুধু পাওয়ার গ্রিড কোম্পানিকে তার শেয়ারগুলো ছাড়ার অনুমতি দিয়েছে।

এই বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তথ্য অনুসারে, পিজিসিবি’র মোট শেয়ারসংখ্যা ৭১ কোটি ২৭ লাখ ২৬ হাজার ৯৯১টি । কোম্পানিটির কাছে ৮৪.৬৪% শেয়ার রয়েছে যা ৬০ কোটি ৩২ লাখ ১২৫ টি। এর মধ্যে ৬ কোটি ৮৭ লাখ ৬ হাজার ৮৮১ টি শেয়ার ছাড়া হবে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে পিজিসিবির শেয়ারের দাম ছিল ৪৭.৯০ টাকা। এই দামে ছাড়ার প্রস্তাবিত শেয়ার বিক্রয় থেকে ৩২৯ কোটি ১০ লাখ ৫৯ হাজার ৫৯৯ টাকা পাবে।

২০১৯-২০ অর্থবছরে কোম্পানিটি ৩৮৩.৯৯ কোটি টাকা লাভ করেছে এবং শেয়ারহোল্ডারদের ২০% নগদ লভ্যাংশ দিয়েছে। ২০১৯-২০ অর্থবছরের প্রথম নয় মাসে পিজিসিবি’র মুনাফার পরিমাণ ছিল ২৯৮.২০ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.১৮ টাকা।