somorita lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আর্থিক প্রতিবেদনে গরমিল তথ্য প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের কোম্পানি শমরিতা হসপিটাল লিমিটেড। কোম্পানিটির প্রকাশিত শেয়ারপ্রতি আয় বা ইপিএস হিসাবে এ গরমিল দেখা গেছে। আর গরমিল তথ্য প্রকাশের কারণে বিভ্রান্ত হচ্ছেন বিনিয়োগকারীরার।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’ ১৬) সমরিতা হসপিটালের শেয়ারপ্রতি আয় বা ইপিএস ছিল ০.২৫ টাকা। আর দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-নভেম্বর’ ১৬) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস দাঁড়ায় ০.৮৩ টাকা। পৃথকভাবে প্রকাশ করা এ দুই প্রান্তিক মিলে অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর’ ১৬) তাদের মোট শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখানোর কথা ১.০৮ টাকা।

তবে কোম্পানিটি তাদের প্রোফাইলে অর্ধবার্ষিক বা ছয় মাসে মোট ইপিএস বা শেয়ারপ্রতি আয় দেখিয়েছে ১.০৫ টাকা। অর্থাৎ ০.০৩ টাকা কম দেখানোর ফলে দুই প্রান্তিকের ইপিএসের যোগফল ছয় মাসের মোট হিসাবের সঙ্গে মিলছে না। এদিকে হিসাবে গরমিল থাকায় ডিএসই কর্তৃপক্ষ কোম্পানির প্রোফাইলের অর্ধবার্ষিকের হিসাবের অংশ ‘লাল’ চিহ্নিত করে রেখেছে।

জানা গেছে, গতকাল ডিএসই’র ওয়েবসাইটে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর’ ১৬) তিন মাসের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদনে শমরিতা হাসপাতালের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ০.৮৩ টাকা। আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৪৯ টাকা। অর্থাৎ তিন মাসের হিসাবে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে।

তবে প্রথম ও দ্বিতীয় প্রান্তিক মিলে মোট ছয় মাসের হিসাবে (জুলাই-ডিসেম্বর’ ১৬) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস আগের বছর একই সময়ের তুলনায় কমেছে। অর্ধবার্ষিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.০৫ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ১.০৮ টাকা (রিস্টেটেড)।

এদিকে আজ ঢাকার বাজারে এ শেয়ারটির দর আগের কার্যদিবসের তুলনায় ১.৪৪ শতাংশ বা ১.২০ টাকা কমেছে এবং সর্বশেষ লেনদেন হয়েছে ৮২.০০ টাকা দরে। যার সমাপনী দর ছিল ৮১.৮০ টাকা। এদিন কোম্পানিটির মোট ৩ লাখ ৫৩ হাজার ৯২৯টি শেয়ার মোট ৬০৯ বার হাতবদল হয়েছে।

সুত্র: দৈনিক দেশ প্রতিক্ষণ