rokibur rahmanআমীনুল ইসলাম, ঢাকা: পুঁজিবাজারে ১০-১৫টি ভালো কোম্পানি দিয়ে হবে না। আরো অনেক ভালো কোম্পানি আনতে হবে। মিউচুয়াল ফান্ডের টাকা মুরগির খোঁয়াড়ে বিনিয়োগ করা হয়েছে বলে জানান ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি রকিবুর রহমান। মিউচুয়াল ফান্ডের বর্তমান বেহাল দশার সমালোচনা করে তিনি এ মন্তব্য করেন। মঙ্গলবার (৯ আগস্ট) রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে ‘ইজি ইনভেষ্টমেন্ট’-এর উদ্বোধনী অনুষ্ঠানে রকিবুর রহমান এ মন্তব্য করেন।

ডিএসইর আরেক সাবেক সভাপতি শাকিল রিজভী বলেন, ২০০৯-১০ সালে অনেক বিনিয়োগকারী বিনিয়োগ করে লোকসান করেছে। যাদের অনেকের জ্ঞানের অভাব ছিল। যে কারনে তাদেরকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে উৎসাহিত করা হয়েছিল। কিন্তু এই খাতে ৪ হাজার কোটি টাকার বিনিয়োগ করা হলেও ফল আসেনি।

IDLCডিএসইর সাবেক পরিচালক আহমেদ রশীদ লালী বলেন, পুঁজিবাজারের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ইমেজ সংকট। কিছু সরকারি প্রতিষ্ঠান শেয়ারবাজারের ইমেজ নষ্ট করেছে। এর মধ্যে রয়েছে তিতাস গ্যাস ইস্যুতে এনার্জি রেগুলেটরি কমিশন ও শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা নিয়ে বাংলাদেশ ব্যাংক।

আইডিএলসি ইনভেষ্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, বর্তমানে ডিপোজিট থেকে অর্জিত সুদ হার ও মুদ্রাস্ফীতি হার প্রায় সমান। যাতে ডিপোজিট থেকে আয় প্রায় শূণ্য হয়ে গেছে। তবে ‘ইজি ইনভেষ্টমেন্ট’ থেকে মুনাফা অর্জন করা সম্ভব। ‘ইজি ইনভেষ্টমেন্ট’ এর সুবিধাগুলোর মধ্যে গড় ব্যয় কম হওয়াকে অন্যতম বলে জানান মো. মনিরুজ্জামান।

কারন হিসাবে বলেন, বিনিয়োগকারীদের টাকা এক সাথে বিনিয়োগ না করে প্রতি মাসে মাসে বিনিয়োগ করা হবে। এতে করে প্রতিবছরে গড়ে ১০-১৫ শতাংশ হারে মুনাফা অর্জন সম্ভব। এছাড়া ‘ইজি ইনভেষ্টমেন্ট’ এ অল্প অর্থ ব্যবহারের সুযোগ, দীর্ঘমেয়াদে আর্থিক সুবিধা, টেক্স রিবেট সুযোগ, বীমা সুবিধা ইত্যাদি অন্যতম।

বিনিয়োগকারীদের অর্থ কোন কোম্পানিতে বিনিয়োগ করা হচ্ছে তা তারা জানতে পারবেন বলে জানান মো. মনিরুজ্জামান। এক্ষেত্রে আইডিএলসি ইনভেষ্টমেন্ট প্রতি ৩ মাস অন্তর বিনিয়োগকারীদেরকে পোর্টফোলিও মেইল করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম, আইডিএলসি ফাইন্যান্সের এমডি আরিফ খান, ডিএসইর সাবেক সভাপতি রকিবুর রহমান, শাকিল রিজভী, সাবেক পরিচালক আহমেদ রশীদ লালী, মিনহাজ মান্নান ইমন, আইডিএলসি ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামানসহ আইডিএলসি ফাইন্যান্স ও আইডিএলসি ইনভেস্টমেন্টের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।