majidশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: স্টক এক্সচেঞ্জের উদ্যোগে বুক বিল্ডিং সফটওয়্যার উদ্বোধন কালে বিশেষ প্রতিথি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেন, বর্তমান বাজার পরিস্থিতিতে বিনিয়োগকারীদের আস্থা ফোরানোই এখন জরুরী হয়ে পড়ছে। বিনিয়োগকারীদের বাজারের প্রতি আস্থা বাড়লে লেনদেন দ্রুত বাড়বে।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি উত্তরণে বিনিয়োগকারীদের আস্থা ফেরানো কোন বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেন। এ লক্ষ্যে রিপোটিং আইন বাস্তবায়ন করা আবশ্যক।

আব্দুল মজিদ বলেন, নতুন বুক বিল্ডিং সফটওয়্যার উদ্বোধনের মাধ্যমে আত্মবিশ্বাসের উদ্বোধন হল। আগে বিদেশী কোম্পানির মাধ্যমে বুক বিল্ডিং এর কাজ করা হত। কিন্তু এখন থেকে নিজেদের সফটওয়্যারে তা সমাধান করা হবে।

sapon kumer balaএবং কোন সমস্যা দেখা দিলেও তা নিজেরাই সমাধান করা হবে। এই নতুন বুক বিল্ডিং সফটওয়্যার সফলভাবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ঊভয় স্টক এক্সচেঞ্জের যৌথ উদ্যোগে নতুন বুক বিল্ডিং সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। যার অংশীদার দুই স্টক এক্সচেঞ্জ।

বৃহস্পতিবার (২৬ মে) বিকেলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বুক বিল্ডিং সফটওয়্যারের উদ্ভোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ডিএসইর আইসিটি ও লিস্টিং বিভাগের যৌথ উদ্যোগে এই সফটওয়্যারটি তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

উল্লেখ্য, এর আগে ডিএসই প্রাথমিকভাবে বুক বিল্ডিং সিস্টেম সফটওয়্যার চালু করেছে। প্রতিষ্ঠানটির আইসিটি বিভাগের এমআইএস বিভাগের উদ্যোগে নিজস্ব ইঞ্জিনিয়ারদের দ্বারা এই সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে৷

এটি তৈরী করতে প্রায় ছয় মাস সময় লেগেছে। পরবর্তীতে পাবলিক ইস্যু রুলস ২০১৫ এর আইন অনুযায়ী সিস্টেমটির পুনর্ণিমান করা হয়েছে। পুনর্ণিমানকৃত সিস্টেমটি আগের সিস্টেমের চেয়ে আরো বেশী অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর। ভবিষ্যতে সিস্টেমটির সাথে আইপিও ম্যানেজমেন্ট সিস্টেমও ইন্টিগ্রেট করা হবে। যা আইপিও ম্যানেজমেন্টকে আরো সহজতর করবে বলেও জানানো হয়েছিল।